Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউরোভিশন থেকেও বাদ পড়লো রাশিয়ার প্রতিযোগীরা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১৯ এএম

বৃহস্পতিবার ভোর থেকে ইউক্রেনে আগ্রাসন শুরু করেছে রাশিয়া। ইউক্রেনে হামলার জেরে পশ্চিমা বিশ্বের একের পর এক নিষেধাজ্ঞা আসছে রাশিয়ার উপর। এবার ‘ইউরো ভিশন সং কনটেস্ট’ থেকেও বাদ দেওয়া হল রাশিয়াকে। জনপ্রিয় এ গানের প্রতিযোগিতায় রাশিয়ার কোনো প্রতিযোগীই অংশ নিতে পারবেন না।

ইউরোভিশন সংগীত প্রতিযোগিতার আয়োজক ইউরোপীয় ব্রডকাস্টিং ইউনিয়ন বলেছে, ‘এ মুহূর্তে ইউক্রেনকে মানবিকভাবে সঙ্কটে ফেলেছে রাশিয়া। তাদের জন্য পালিয়ে বেড়াচ্ছেন হাজারো ইউক্রেনিয়ান। ‘ইউরোভিশন সং কনটেস্ট’ এ রাশিয়াকে অন্তর্ভুক্ত করার অর্থ এই প্রতিযোগিতাকে অসম্মানিত করা। রাশিয়ার প্রতিযোগীদের সুযোগ দিয়ে আমরা কোনো বিতর্ককে প্রাধান্য দিতে চাই না।’

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানিয়েছে, একদিন আগেও ইউরোভিশন সংগীত প্রতিযোগিতার আয়োজকরা বলেছিল, রাশিয়াকে এতে অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে। কিন্তু কর্তৃপক্ষ খুব দ্রুতই তাদের সিদ্ধান্তে পরিবর্তন করেছেন। ইউক্রেইন আক্রমণের পর ২০২২ সালের ফুটবল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সেন্ট পিটার্সবার্গ থেকে সরিয়ে ফ্রান্সের প্যারিসে নেওয়ার পরই এমন সিদ্ধান্ত নিয়েছে ইবিইউ।

এ সপ্তাহের শুরুর দিকে, ইউক্রেনীয় সম্প্রচার সংস্থা ইউএ:পিবিসি ইউরোভিশন থেকে রাশিয়ার সদস্যপদ স্থগিত ও প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করার দাবি করেছিল ইবিইউকে। আইসল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, নেদারল্যান্ডসসহ অন্যান্য দেশগুলোর রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থাগুলোও রাশিয়াকে প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে আসছিল।

উল্লেখ্য, ২০২১ সালের প্রতিযোগিতায় ইতালীয় রক ব্যান্ড মানেস্কিন জয়ী হওয়ার পর ইউরোভিশনের ৬৬তম আসর অনুষ্ঠিত হতে চলেছে তুরিনে। প্রতিযোগিতার মূল আয়োজন শুরু হবে আগামী ১৪ মে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ