Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আটক সাংবাদিক অ্যান্ড্রু নর্থকে মুক্তি দিয়েছে তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৯ এএম

আফগানিস্তানে তালেবানদের হাতে আটক ব্রিটিশ সাংবাদিক অ্যান্ড্রু নর্থকে এখন মুক্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে। নর্থ বিবিসির দক্ষিণ এশিয়ার সংবাদদাতা ছিলেন। অপর একজন সাংবাদিক এবং বেশ কয়েকজন আফগান নাগরিকের সাথে তাকে আটক করা হয়েছিল। পরে শুক্রবার সন্ধায় তাদেরকে মুক্তি দেওয়া হয়েছে।

যদিও জাতিসংঘ শুক্রবার মুক্তিপ্রাপ্ত সাংবাদিকদের নাম জানায়নি, পিএ নিউজ এজেন্সি বলেছে যে, তারা জানতে পেরেছে মুক্তিপ্রাপ্তদের মধ্যে একজন হচ্ছেন নর্থ। জাতিসংঘের শরণার্থী সংস্থার টুইটার পৃষ্ঠায় একটি বিবৃতিতে বলা হয়েছে: ‘আমরা ইউএনএইচসিআর-এর দায়িত্বে থাকা দুই সাংবাদিক এবং তাদের সঙ্গে কাজ করা আফগান নাগরিকদের কাবুলে মুক্তির বিষয়টি নিশ্চিত করতে পেরে স্বস্তি বোধ করছি।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘যারা উদ্বেগ প্রকাশ করেছেন এবং সাহায্যের প্রস্তাব দিয়েছেন তাদের কাছে আমরা কৃতজ্ঞ। আমরা আফগানিস্তানের জনগণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।’ এর আগে শুক্রবার, জাতিসংঘ নিশ্চিত করেছে যে, দুই সাংবাদিক এবং বেশ কয়েকজন আফগান নাগরিককে তালেবান অপহরণ ও আটক করেছে। গত গ্রীষ্মে আফগানিস্তানে ক্ষমতায় আসার পর তালেবানরা এই প্রথমবারের মতো বিদেশী সাংবাদিকদের আটক করে।

বিবিসির পাকিস্তান ও আফগানিস্তানের সংবাদদাতা সেকেন্দার কেরমানি বলেছেন, ‘অ্যান্ড্রু নর্থ আফগানিস্তানের ভয়াবহ মানবিক পরিস্থিতি তুলে ধরার জন্য কঠোর পরিশ্রম করছিলেন, যাতে তিনি স্পষ্টতই অনেক যত্নশীল। তাকে, তার পরিবার এবং সহকর্মীদের কথা ভাবছি।’

শুক্রবার শেষের দিকে তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন যে, জাতিসংঘের সাথে কাজ করার সময় ওই ব্যক্তিদের মূলত আটক করা হয়েছিল কারণ ‘তাদের কাছে কোনো আইডি কার্ড, অনুমতিপত্র এবং প্রয়োজনীয় কাগজপত্র ছিল না।’ তিনি দাবি করেছেন যে, তাদের মুক্তি দেয়া হয়েছে। তবে তাদের পরিচয় যাচাই করতে কেন এত দিন লেগেছিল তা মুখপাত্র ব্যাখ্যা করেননি।

তাদের মুক্তির খবরে প্রতিক্রিয়া জানিয়ে বিবিসির প্রধান আন্তর্জাতিক সংবাদদাতা লাইসে ডুসেট টুইটারে লিখেছেন: ‘এত ভালো খবর! @NorthAndrew এবং দলকে #কাবুল #আফগানিস্তানে মুক্ত করা হয়েছে।’ ধারণা করা হচ্ছে নর্থ কাবুলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারে ঠিকাদার হিসেবে কাজ করছেন। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ