Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬ মাস পর খুলছে আফগান বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৩:৩৪ পিএম

গত বছরের আগস্ট মাসে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছিল তালেবান। তারপর থেকেই সেদেশ নিয়ে সারা বিশ্বের উদ্বেগ বেড়েছে। হাজার সমস্যায় জর্জরিত দেশটিতে তালেবান ক্ষমতায় আসায় পর থেকে, অর্থাৎ গত ছয় মাস ধরেই একপ্রকার বন্ধই ছিল সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি। অবশেষে আগামী ২ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়গুলি খোলা হবে বলে জানাল তালেবান সরকার। যদিও সেখানে নারী শিক্ষার্থীরা পড়াশুনার সুযোগ পাবেন কিনা সেই বিষয়ে মন্তব্য করা হয়নি।

তালবান সরকারের মন্ত্রী শেখ আবদুল বাকি হাকানি একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, দেশের গ্রীষ্মপ্রধান অঞ্চলগুলিতে ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে বিশ্ববিদ্যালয় খুলে যাবে। অন্যদিকে শীতপ্রধান প্রদেশগুলির বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে পঠনপাঠন শুরু হবে। তবে সাংবাদিক সম্মেলনে নারী শিক্ষার্থীদের নিয়ে কোনওরকম মন্তব্য করেননি তালেবান মন্ত্রী। উল্লেখ্য, এর আগে মহিলা ও পুরুষদের আলাদা কক্ষে শিক্ষার নিদান দিয়েছিল তালেবান।

ইতিমধ্যে দেশের অধিকাংশ উচ্চবিদ্যালয়গুলি খুলে দিয়েছে আফগানিস্তানের তালেবান সরকার। তবে সেগুলি কেবলমাত্র ছাত্রদের স্কুল। এইসঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়েও পঠনপাঠন শুরু হয়েছে। তবে সেখানেও মেয়েরা পড়াশুনার সুযোগ পাচ্ছেন না বলে অভিযোগ। উল্লেখ্য, ক্ষমতা দখলের পর থেকেই ভয়ঙ্কর আর্থিক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে আফগানিস্তান। এই অবস্থায় বহু দেশের কাছে বিদেশি সাহায্য চেয়েছে তালেবান। পশ্চিমের দেশগুলি তার বিনিময়ে মেয়েদের শিক্ষার বিষয়টিকে নিশ্চিত করার দাবি তুলছে। যদিও এই বিষয়ে তালেবান তালিবানেই আছে।

আগেই যানবাহনে গান শোনা নিষিদ্ধ করেছিল তালেবান। পরে বিয়েতে লাইভ মিউজিক নিষিদ্ধ করা হয়েছে। উৎসবের ক্ষেত্রে পুরুষ ও নারীদের আলাদা ভাবে উদযাপনের নির্দেশ দেওয়া হয়েছে তালেবান সরকারের তরফে। এছাড়াও আফগান চ্যানেলগুলির সেইসব ধারাবাহিক বন্ধ করে দিতে বলা হয়েছে, যেগুলিতে মহিলারা কাজ করছেন।

এছাড়াও মহিলা সাংবাদিকদের হিজাব পরে খবর পড়তে বলা হয়েছে। পাশাপাশি পুরুষ সঙ্গী ছাড়া বেড়াতে যেতে পারবেন না আফগান মহিলারা। বাস ও অন্য গাড়ির চালিকদের উদ্দেশে বলা হয়েছে, একমাত্র ইসলামিক হিজাব পরা মহিলাদেরই তারা গাড়িতে ওঠার অনুমতি দিতে পারবেন। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ