Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসলো বৈঠককে ‘সাফল্য’ দাবি তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ৬:২৩ পিএম

ক্ষমতায় ফিরে আসার পর ইউরোপে তাদের প্রথম সফরে, আফগানিস্তানের মানবিক সঙ্কট নিয়ে সোমবার অসলোতে পশ্চিমা কূটনীতিকদের সাথে বৈঠক করে তালেবান। তারা এই বৈঠককে ‘যুগান্তকারী’ বলে অভিহিত করেছে এবং ‘সাফল্য’ পেয়েছে বলে দাবি করেছে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি বলেন, অর্থনীতি, মানবিক সাহায্য, নিরাপত্তা, ব্যাংক কার্যক্রম চালু, স্বাস্থ্য খাত ও বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে। তিনি আরো বলেন, এসব ইস্যু নিয়ে এখনো আলোচনা চলছে। তবে এ বিষয়টি নিয়ে এখনো কোনো পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশিত হয়নি। আন্তর্জাতিক সম্প্রদায় অবশ্য জোর দিয়েছে যে, আফগানিস্তানে সাহায্য পুনরায় শুরু করার আগে তালেবানদের অবশ্যই মানবাধিকারকে সম্মান করতে হবে, যেখানে খাদ্য সঙ্কট অর্ধেকেরও বেশি জনসংখ্যাকে হুমকির মুখে ফেলেছে।

তালেবানরা সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, ইতালি, ইউরোপীয় ইউনিয়ন এবং নরওয়ের প্রতিনিধিদের সাথে আলোচনায় বসেছিল। অসলোর বাইরে একটি তুষারময় পাহাড়ের চূড়ায় সোরিয়া মোরিয়া হোটেলে বন্ধ-দরজা আলোচনা চলছিল, পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বে তালেবান প্রতিনিধিদলের সাথে, যারা এই বৈঠকটিকে নিজের অধিকারে সফল বলে প্রশংসা করেছিল।

মুত্তাকি সাংবাদিকদের বলেন, ‘নরওয়ে আমাদের এই সুযোগ প্রদান করা নিজেই একটি অর্জন কারণ আমরা বিশ্বের সাথে মঞ্চ ভাগ করেছি।’ ‘এই বৈঠকগুলি থেকে আমরা আফগানিস্তানের মানবিক, স্বাস্থ্য এবং শিক্ষা খাতে সমর্থন পাওয়ার বিষয়ে নিশ্চিত,’ তিনি যোগ করেছেন।

গত আগস্ট থেকে আফগানিস্তানের মানবিক পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে যখন ২০ বছর পরে তালেবানরা ক্ষমতায় ফিরে আসে। আন্তর্জাতিক সাহায্য আকস্মিকভাবে স্থগিত হয়ে যায়, বেশ কয়েকটি গুরুতর খরার পরে ইতিমধ্যেই ক্ষুধার্ত লাখ লাখ মানুষের দুর্দশা আরও বেড়েছে। আফগানিস্তানের জন্য মার্কিন বিশেষ প্রতিনিধি থমাস ওয়েস্ট রোববার টুইট করেছেন, ‘আমরা মিত্র, অংশীদার এবং ত্রাণ সংস্থার সাথে একত্রে মানবিক সঙ্কট মোকাবেলা করার চেষ্টা করার সময়, আমরা তালেবানের সাথে আমাদের উদ্বেগ এবং আমাদের স্থায়ী আগ্রহের বিষয়ে স্পষ্ট কূটনীতি চালিয়ে যাব।’

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড জোর দিয়েছিলেন যে, আলোচনা ‘তালেবানের বৈধতা বা স্বীকৃতির প্রতিনিধিত্ব করবে না’, তবে মানবিক জরুরি অবস্থার কারণে ‘আমাদের অবশ্যই দেশের প্রকৃত কর্তৃপক্ষের সাথে কথা বলতে হবে’। বিশেষজ্ঞরা এবং আফগান প্রবাসী সদস্যরা তালেবানকে নরওয়েজিয়ান আমন্ত্রণের সমালোচনা করেছেন এবং রাজধানীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

কাবুলে, ওয়াহিদা আমিরি, একজন কর্মী যিনি তালেবানের প্রত্যাবর্তনের পর থেকে কাবুলে নিয়মিত প্রতিবাদ করেছেন, বলেছেন তিনি ‘এই শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য, সন্ত্রাসীদের সাথে বসে চুক্তি করার জন্য নরওয়ের মতো একটি দেশের জন্য দুঃখজনক’। আগস্ট থেকে, আন্তর্জাতিক সাহায্য, যা আফগান বাজেটের প্রায় ৮০ শতাংশ অর্থায়ন করে, স্থগিত করা হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র আফগান কেন্দ্রীয় ব্যাংকের ৯৫০ কোটি ডলারের সম্পদ হিমায়িত করেছে। দেশে বেকারত্ব আকাশচুম্বী হয়েছে এবং সরকারী কর্মচারীদের বেতন কয়েক মাস ধরে দেওয়া হয়নি।

খাদ্য সঙ্কট এখন ২ কোটি ৩০ লাখ আফগান জনসংখ্যার ৫৫ শতাংশকে হুমকির মুখে ফেলেছে, জাতিসংঘের মতে, এই সঙ্কট মোকাবেলায় দাতা দেশগুলির থেকে ৪৪০ কোটি ডলার প্রয়োজন। কিন্তু ১৯৯৬ থেকে ২০০১ সালের মধ্যে প্রথম ক্ষমতায় থাকাকালীন মানবাধিকার পদদলিত করার অভিযোগে অভিযুক্ত হওয়ার পর তালেবান কীভাবে শাসন করতে চায় তা দেখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় অপেক্ষা করছে।

তালেবানের সাথে সাক্ষাতের আগে, পশ্চিমা কূটনীতিকরা সোমবার ভোরে আফগানিস্তানের সুশীল সমাজের সদস্যদের সাথে আলোচনা করেছিলেন, যার মধ্যে নারী কর্মী এবং সাংবাদিকরাও ছিলেন, যারা নিজেরাই মানবাধিকার বিষয়ে কট্টর ইসলামপন্থীদের সাথে আলোচনা করেছিলেন। উপস্থিতদের মধ্যে একজন, নারী অধিকার কর্মী জামিলা আফগানি বলেন, ‘এটি একটি ইতিবাচক বরফ ভাঙার বৈঠক ছিল’, যেখানে তালেবানরা ‘সদিচ্ছা প্রদর্শন করেছিল’, কিন্তু ‘তাদের পদক্ষেপ কী হবে’ তা দেখা বাকি ছিল। সোমবার, অসলোতে অংশ নেওয়া আরেক নারী কর্মী মাহবুবা সিরাজ বলেছেন, তালেবানরা ‘আমাদের স্বীকার করেছে এবং তারা আমাদের কথা শুনেছে’। ‘আমি আশাবাদী। আমি একে অপরের কিছু বোঝার আশা করছি’, তিনি সাংবাদিকদের বলেছিলেন। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ