Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসাম থেকে গ্রেপ্তার বুল্লি বাই নির্মাতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৩:২৮ পিএম

পরিচিত মুসলিম নারীদের ছবি ব্যবহার করে নিলামের অ্যাপ তৈরি করেছিল এক ব্যক্তি। আসাম থেকে তাকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ।

অন্তত একশ প্রগতিশীল মুসলিম নারীর ছবি ব্যবহার করে অবমাননাকর অ্যাপ তৈরি করেছিল অভিযুক্ত ব্যক্তি। ২১ বছরের নীরাজ বিষ্ণোই যে অ্যাপ তৈরি করেছিল, তার নাম বুল্লি বাই। সেখানে পরিচিত মুসলিম নারীদের ছবি দিয়ে বলা হয়েছিল, তারা নিলামের জন্য প্রস্তুত।

বিষয়টি সামনে আসতেই রীতিমতো আলোড়ন শুরু হয়েছিল গোটা দেশ জুড়ে। অ্যাক্টিভিস্টদের প্রশ্ন ছিল, কেন পুলিশ কাউকে গ্রেপ্তার করছে না। এরপরেই দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেয় পুলিশ। মুম্বই পুলিশ তিনজনকে গ্রেপ্তার করে। বৃহস্পতিবার আসামের জোরহাট থেকে অ্যাপটির মূল নির্মাতা নীরাজকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার তাকে দিল্লি নিয়ে আসা হয়েছে।

ভোপালের একটি কলেজে ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র নীরাজ। কেন সে এই কাজ করল, তা খতিয়ে দেখা হচ্ছে। দিল্লি পুলিশের বিশেষ তদন্তকারী দল তাকে জিজ্ঞাসাবাদ করছে। তবে মনে করা হচ্ছে, মুম্বইয়ে যাদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের সঙ্গে নীরাজের যোগাযোগ ছিল।

দুইদিন আগে দিল্লি পুলিশের এক অফিসার ডিডাব্লিউকে বলেছিলেন, তদন্তের স্বার্থে তারা নাম প্রকাশ করছেন না। কিন্তু যারা এর সঙ্গে যুক্ত তাদের সকলকেই ট্র্যাক করা গেছে। এদিন পুলিশ জানিয়েছে, মুম্বই এবং আসামে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে সম্পর্ক আছে। মুম্বইয়েগ্রেপ্তার হয়েছে ২১ বছরের মায়াঙ্ক রাওয়াল, ১৯ বছরের শ্বেতা সিং এবং ইঞ্জিনিয়ারিং ছাত্র বিশাল কুমার ঝা। শ্বেতা সিং গোটা বিষয়টির মাথা বলে পুলিশের প্রাথমিক অনুমান।

এর আগে সুল্লি ডিলস বলে একই ধরনের একটি অ্যাপ বাজারে এসেছিল। এই অ্যাপটি তারই ক্লোন বলে মনে করছে পুলিশ। সুল্লি ডিলের সঙ্গেও অভিযুক্তদের যোগাযোগ ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। ছাত্রছাত্রীরা অন্য কারও নির্দেশে এ কাজ করেছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রখ্যাত বলিউডের অভিনেত্রী থেকে, বিশিষ্ট সাংবাদিক, পরিচিত অ্যাক্টিভিস্ট থেকে শিল্পী-- দেশের মুসলিম নারীদের ছবি ফোটোশপ করে ওই অবমাননাকর অ্যাপ তৈরি করেছিল এই ছাত্রছাত্রীরা। সূত্র: পিটিআই, এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্মাতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ