Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিভার ভালো রাখতে কম খাবেন যেসব খাবার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১০:৪৯ এএম

মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। শরীর সুস্থ রাখতে সারাক্ষণ ব্যস্ত থাকে অঙ্গটি। সব দূষিত পদার্থ যেমন অ্যামোনিয়া, ব্যাকটিরিয়া, ড্রাগ, ফ্যাট— রক্তের থেকে সব নিয়ে নেয় লিভার। প্রাত্যহিক খাবার গ্রহণের ওপর লিভারের ভালো থাকা অনেকটা নির্ভর করে। কয়েক ধরনের খাবার লিভারের খুবই ক্ষতি করে। তাই লিভার ভালো রাখতে এড়িয়ে চলতে হবে সেই ধরনের খাবার।

লিভারের জন্য ক্ষতিকর খাবারগুলো হলো-

১) কেক, পেস্ট্রি, কুকিজের মতো বেক করা খাবার লিভারের জন্য ভালো নয়। এমনকি, রোজ রোজ জ্যাম মাখিয়ে পাউরুটি খেলেও বাড়তে পারে সমস্যা। কারণ এই সব খাবারে থাকে ট্রান্স ফ্যাট। এই ফ্যাট নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে।

২) ভাজাভুজিতেও থাকে ট্রান্স ফ্যাট। সাধারণ আলু ভাজা হোক বা চপ-কাটলেট, এ ধরনের খাবার পেটে গেলেই লিভারের এমন একটি এনজাইম তৈরি হয়, যা অসুস্থতার কারণ হতে পারে।

৩) নিয়মিত মদ্যপান যে লিভারের জন্য ক্ষতিকর, তা মনে রাখা খুবই জরুরি। অতিরিক্ত মদ্যপানের কারণে ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে। সঙ্গে ডেকে আনতে পারে আরও নানা ধরনের অসুখ।

সূত্র: আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভার

৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন