Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

প্রঃ আমি একজন ব্যবসায়ী বয়স ৩১। দিন দিন আমার চুলগুলো পড়ে গিয়ে মাথার টাক দেখা যাচ্ছে। এটি এক অসহ্য যন্ত্রণা। আমি দ্রুত চুল-পড়া বন্ধসহ নতুন চুল গজানোর পরামর্শ চাচ্ছি।
Ñসমশের। কোনাপাড়া। ডেমরা।

উঃ আর ভাবনার প্রয়োজন নেই। জনপ্রিয় পিআরপি থেরাপী আপনার মাথায় অনেক চুল গজাতে সক্ষম। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।

প্রঃ আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ১৯। এ বয়সে আমার মুখে মেছতা হয়েছে। অনেক ওষুধ ব্যবহার করেছি। কিন্তু মেছতা কমছে না। এতে আমার মুখশ্রী অসুন্দর হয়ে পড়েছে। আমি এ অবস্থা হতে আরোগ্য লাভ করতে চাই।
Ñআফরিন। টঙ্গিবাড়ি। মুন্সিগঞ্জ।

উঃ বর্তমানে লেজার চিকিৎসা বা মেসোথেরাপীর মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই মেছতা নির্মূল করা সম্ভব।

প্রঃ আমি একজন ড্রাইভার। বয়স ৪৭। আমার দু’পায়ের তলায় অনেক ফাটা সৃষ্টি হয়েছে। এতে ব্যথা ও চুলকানি হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু কাজ হয়নি। তাই আপনার শরণাপন্ন হলাম।
-বশির আহমাদ। ফতুল্লা। নারায়গঞ্জ।

উঃ আপনার পায়ে সম্ভবত ‘ক্র্যাকসোল’ রোগ হয়েছে। বর্তমানে অত্যাধুনিক চিকিৎসার মাধ্যমে নিরাময় সম্ভব। তবে বিশেষজ্ঞ দেখিয়ে এটা নিশ্চিত হতে হবে, তারপর ধরন দেখে চিকিৎসা শুরু করতে হবে।

প্রশ্ন : আমি একজন শিক্ষক। বয়স ৪১। বিয়ের সময় আমি শারীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। আমার দুটি বাচ্চাও আছে। কিন্তু বর্তমানে আমার লিঙ্গ একেবারে নিস্তেজ হয়ে পড়েছে। আমি এই দুঃসহ যাতনা হতে মুক্তি চাই।
-জামাল খান। নিকলি। কিশোরগঞ্জ।

উ: আপনি সম্ভবত : পুরুষত্বহীনতায় ভুগছেন। আপনার রক্তে সেক্স-হরমোন সমূহের ভারসাম্যহীনতা শনাক্ত করে একজন যৌন রোগ বিশেষজ্ঞ অতিদ্রুত আপনাকে সুস্থ করে তুলতে পারবেন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন