Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

প্রশ্ন : আমি একজন গৃহিনী। বয়স ২৯। আমার মুখে কপালে এবং শরীরের বিভিন্ন অংশে বেশকিছু সাদা দাগ হয়েছে। অনেক মলম লাগিয়েছি। দাগ কমছে না। এতে আমি হতাশ। দিন দিন আমার মনের অবস্থাও খারাপ হয়ে যাচ্ছে। এ থেকে মুক্তি পাওয়ার উপায় কি?
Ñরেবেকা। কাফরুল। ঢাকা।

উ: আপনার ত্বকে সম্ভবত: শ্বেতীরোগ হয়েছে। তবে ধৈর্য ধরে চিকিৎসা করলে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত একজন শিক্ষক। বয়স ২৯। আমার মাথার চুল পড়ে গিয়ে টাক পড়েছে। এটি আমাকে হতাশ করেছে। কারণ আমার বিয়ের সময় হয়েছে। প্লিজ, আমাকে একটি সুপরামর্শ দিন।
-খোকন। বছিলা। ঢাকা।

উ: আপনার মাথায় টাক পড়েছে। এটি এখন কোনো বড় সমস্যাই নয়। কারণ, টাক মাথায় কোন পার্শ্বক্রিয়া ছাড়াই বর্তমানে চুল গজানো সম্ভব। এজন্য আছে “পিআরপি থেরাপী বা স্টেম-সেল থেরাপি”। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নিন। আপরার জন্য কোনটা ভাল হবে তিনিই ঠিক করে দিবেন।

প্রশ্ন ঃ আমি একজন ব্যাবসায়ী, বয়স ৩৮। এতদিন চেহারাটা খুব সুন্দর ছিল। কিন্তু বর্তমানে আমার মুখে অনেক বলিরেখা এবং বয়সের চিহ্ন যা আমার মুখের সৌন্দর্য নষ্ট করে দিয়েছে। এটি আমাকে নিরাশ করেছে। এখন আমি কি আগের সৌন্দর্য ফিরে পেতে পারি?
-নাজমা হাসান। সাতকানিয়া। চট্টগাম।

উ: চিন্তা করে সময় নষ্ট করবেন না। “মেসোথেরাপি”-এর মাধ্যমে কোনা পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার ত্বকের সকল চিহ্ন দূর করে ত্বকের যৌবন ফিরিয়ে দিতে সক্ষম। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন গার্মেন্ট কর্মী। ০২ সন্তানের পিতা। বয়স ৩৭। বর্তমানে সহবাসের সময় আমার দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। আমি এর স্থায়ী সমাধান চাচ্ছি।
-কাদের। আদমজী। নারায়নগঞ্জ।

উ: বর্তমানে সম্ভবত : আপনার মধ্যে পুরুষত্বহীনতা সৃষ্টি হয়েছে। আপনার দেহের সেক্স-হরমোনের ভারসাম্যহীনতা রক্ত পরীক্ষার মাধ্যমে শনাক্ত করে কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই চিকিৎসার মাধ্যমে আপনাকে সুস্থ করা সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন