Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সড়কে ঝরল ১০ প্রাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় প্রাণ ঝরেছে ১০ জনের। চট্টগ্রামের হালিশহরের সবুজবাগ মোড়ে মোটরসাইকেলের বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত এক সদস্য, গোপালগঞ্জে ঢাকা-খুলনা মহাসড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের এক শিক্ষার্থী, শরীয়তপুরে ডিজেল ইঞ্জিন চালিত ভটভটির সাথে মুখোমুখি সংঘর্ষে ও শরণখোলায় ইজিবাইকের চাকায় পিষ্ট হয়ে দুই শিশু, জামালপুরে রাস্তার পাশে ট্রাক উল্টে দম্পতি, বরিশালে বোনের বাড়ি বেড়াতে গিয়ে মুক্তিযোদ্ধা ও নবাবগঞ্জে পিকআপের ধাক্কায় তিনজন নিহত হয়।
চট্টগ্রাম ব্যুরো জানান, নগরীর হালিশহরের সবুজবাগ মোড়ে মোটরসাইকেলের ধাক্কায় রেদোয়ানুল কবির নামে বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত এক সদস্য নিহত হয়েছেন।
তিনি বিমান বাহিনীর ওয়ারেন্ট অফিসার হিসেবে ১৯৯৫ সালে অবসরে যান। তিনি হালিশহরের গ্রীন ভিউ আবাসিকের লোকমান টাওয়ারে পরিবারের সাথে বসবাস করতেন। গতকাল সোমবার হালিশহরের সবুজবাগ মোড়ে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে রেদোয়ানুল কবির সবুজবাগ মোড়ের রাস্তা পারাপারের সময় মোটরসাইকেলের ধাক্কায় গুরুতর আহত হন। প্রত্যক্ষ্যদর্শীরা তাৎক্ষণিক চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় রাইসুল ইসলাম শুভ (২৩) নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ২য় বর্ষের এক শিক্ষার্থী নিহত হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল দুপুরে ঢাকা খুলনা মহাসড়কে গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া মোড় নামক স্থানে। এ ঘটনায় মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।
পুলিশ ও স্থানীয়রা জানান, নিহত রাইসুল ইসলাম শুভ গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া মোড় থেকে মোটরচালিত ভ্যান যোগে বিশ^বিদ্যালয়ের দিকে যাচ্ছিল। এ সময় ভ্যান গাড়ীর একটি চাকা খুলে গেলে পিছন দিক থেকে আসা দ্রæতগামী দোলা পরিবহণের একটি বাস ভ্যানটির উপরে উঠে যায়। এতে ঘটনাস্থলেই রাইসুল ইসলামের মৃত্যু হয়। গুরুতর আহত ভ্যান চালককে এসময় গোপালগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট্য জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়। নিহত রাইসুল ইসলাম বগুড়া জেলার কাহালপুর গ্রামের সামসুর রহমানের ছেলে বলে জানিয়েছেন বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে বাসের চাপায় রাইসুল ইসলামের নিহত’র ঘটনাকে কেন্দ্র করে ঘোনাপাড়ায় মহাসড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তাৎক্ষণিক বন্ধ করে দেয়া হয় যানবাহন চলাচল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সার্বিক চেষ্টা চালায় প্রশাসন। নিহত রাইসুল ইসলামের মৃতদেহ গোপালগঞ্জ সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে।
শরীয়তপুর জেলা সংবাদদাতা জানান, সদর উপজেলার চিকন্দী আবুড়ার নিজ বাড়ি থেকে পিতা-মাতার সাথে মোটরসাইকেলে চড়ে গতকাল সোমবার সকালে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয় শিশু সন্তান জালাল আহমেদ রুমি (৪)। জাজিরা উপজেলার লাউখোলা বাজারে বিপরীত দিক থেকে আসা ডিজেল চালিত গাড়ির সাথে মুখোমুখি সংঘর্ষ হয় শিশু রুমির পিতার মোটরসাইল। সেখানেই রুমির মৃত্যু হয়। আহত হয় নিহত শিশুর পিতা শরীয়তপুর সদর উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট ইসমাইল হোসেন মাদবর ও মাতা পরিবার পরিকল্পনা কর্মী তারা বেগম।
জানা গেছে, দুই কন্যা সন্তানের বিয়ে দেয়ার পরে এই দম্পত্তি শিশু রুমিকে পায়। শিশুটির পরিবারসহ পাড়া-প্রতিবেশী ও আত্মীয় স্বজনদের কাছে ছিল আদরের পাত্র। একমাত্র ছেলেকে হারিয়ে পিতা মাতার পাশাপাশি দিশেহারা হয়ে পড়েছে পরিবারের অন্যান্য সদস্য ও আত্মীয়-স্বজনরা।
নিহত শিশুর মাতা তারা বেগমের চিকিৎসার জন্য গতকাল সকালে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। শিশুর পিতা ইসমাইল মোটরসাইকেল চালাচ্ছিল। বিপরীত দিক থেকে আসা বেপরোয়া গতির ভটভটির সাথে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। সেখানেই শিশু সন্তানের মৃত্যু হয়। একমাত্র পুত্রের লাশ নিয়ে বাড়ি ফিরেন অসহায় ও আহত এই দম্পতি। এই ঘটনার এলাকায় শোকের ছাড়া নেমে আসে।
জাজিরা থানা পুলিশের উপ-পরিদর্শক সোহাগ বলেন, শিশুর লাশ উদ্ধার করে জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। শিশুর পিতা কোন মামলা করতে রাজি না থাকায় শিশুর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান, বাগেরহাটের শরণখোলায় ইজিবাইকের চাকায় পিষ্ট হয়ে সিয়াম নামের এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটি খেলা করতে করতে বাড়ির সামনের সড়কে উঠে গেলে যাত্রীবাহী একটি ইজিবাইক তাকে চাপা দেয়। দ্রæত হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।
গতকাল সোমবার দুপুর ১২টার দিকে উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের বিধানসাগর গ্রামে এই দুর্ঘটনা ঘটে। ঘটনার পর পরই চালক ইজিবাইক ফেলে পালিয়ে যায়। পরে স্থানীয়রা ইজিবাইকটি আটক করে। নিহত সিয়াম ওই গ্রামের কৃষক মোশারেফ হোসেন হাওলাদারের ছেলে। শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. এস এম ফয়সাল আহমেদ জানান, হাসপাতালে আসার আগেই শিশুটি মারা গেছে।
শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান জানান, শিশুটির লাশ পুলিশ হেফাজতে রয়েছে। এব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।
নবাবগঞ্জ : ঢাকার নবাবগঞ্জে বালুভর্তি পিকআপের ধাক্কায় অটোরিকশার তিন যাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দুই জন। সোমবার সকাল সাড়ে ৭টার দিকে নবাবগঞ্জে মাঝিরকান্দার মির্জাকান্দা মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শেখ সিরাজুল ইসলাম জানান, সিএনজিচালিত অটোরিকশাটি বান্দুরা থেকে দোহারে যাচ্ছিল। সকাল সাড়ে ৭টার দিকে মাঝিরকান্দা এলাকার মির্জাকান্দা মোড়ে বিপরীতমুখী একটি পিকআপভ্যান ওই অটোরিকশাটিকে ধাক্কা দেয়। এ সময় অটোরিকশার পাঁচ যাত্রীকে উদ্ধার করে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তিন জনকে মৃত ঘোষণা করেন।
নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক রবিউল ইসলাম জানান, সকালে আহত পাঁচজনকে স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। এদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। আহতরা এখানে চিকিৎসাধীন।
জামালপুর, জামালপুরের দেওয়ানগঞ্জে রাস্তার পাশে একটি ঘরে সারবোঝাই ট্রাক উল্টে ঘুমন্ত এক কৃষক দম্পতি নিহত হয়েছেন। সোমবার ভোরে উপজেলার ডাংধরা ইউনিয়নের গারোহাড়ি গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- ওই এলাকার মৃত আমজাদ হোসেনের ছেলে কৃষক জয়নাল (৪৫) ও তার স্ত্রী হাসিনা বেগম (৩৬)।
স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিদিনের মতো জয়নাল কৃষিকাজ শেষে রাতে নিজের ঘরে ঘুমিয়ে পড়েন। ঢাকা-রৌমারী রাস্তার পাশেই তার ঘর। শেষরাতের দিকে একটি সারবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে জয়নালের ঘরে উল্টে যায়। ঘরে ঘুমন্ত অবস্থায় জয়নাল ও তার স্ত্রী ঘটনাস্থলেই মারা যান। পাশের খাটে ঘুমন্ত অবস্থায় তাদের দুই সন্তান থাকলেও তারা বেঁচে যায়।
এ বিষয়ে দেওয়ানগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাব্বত কবির বলেন, আমরা ঘটনাটি জেনেছি। রাত ৩টার দিকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ঘরে ধাক্কা দেয় এবং সঙ্গে সঙ্গে ট্রাকটি উল্টে যায়। এ বিষয়ে একটি মামলা প্রক্রিয়াধীন। ট্রাকে পড়ে যাওয়ার খবরে আশপাশের লোকজন জড়ো হলে ট্রাকচালক পালিয়ে যান। পরিবারের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর আবেদন করায় লাশ দাফনের প্রস্তুতিও চলছে বলে জানান তিনি।
বরিশাল, ছোট বোনের বাড়ি বেড়াতে গিয়ে সড়ক দুঘর্টনায় বড় ভাই বীর মুক্তিযোদ্ধা আয়নাল হক ফকির (৭০) নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় বরিশালের গৌরনদী উপজেলায় এ ঘটনা ঘটে।
বিষয়টি নিশ্চিত করেছেন গৌরনদী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ বেল্লাল হোসেন। তিনি জানান, ঘটনার পরপরই পুলিশ ঘটনাস্থলে যায়। তবে বাসটিকে আটক করা সম্ভব হয়নি। ওই বীর মুক্তিযোদ্ধাক ধাক্কা দিয়ে বাসটি চলে যায়।
পুলিশ জানিয়েছে, আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের কালুপাড়া গ্রামের বাসিন্দা আয়নাল হক গৌরনদী উপজেলার কসবা গ্রামের ছোট বোন রেবা বেগমের বাড়িতে বেড়াতে যান। সেখানে গৌরনদী-ঢাকা সড়কের কসবা ব্রিজের দক্ষিণ পাশে সড়ক দিয়ে হেঁটে যাচ্ছিলেন বীর মুক্তিযোদ্ধা আয়নাল হক ফকির।
তখন পেছন দিক ঢাকাগামী একটি পরিবহন তাকে ধাক্কা দিলে তিনি ছিটকে সড়কের ওপর পরেন। স্থানীয়রা তাকে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সোমবার বীর মুক্তিযোদ্ধা আয়নাল হক ফকিরের জানাজা নামাজ শেষে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়কে ঝরল

২৬ এপ্রিল, ২০২২
১ এপ্রিল, ২০২২
৩১ মার্চ, ২০২২
২১ মার্চ, ২০২২
১৬ মার্চ, ২০২২
১১ মার্চ, ২০২২
৭ মার্চ, ২০২২
১ মার্চ, ২০২২
২৬ ফেব্রুয়ারি, ২০২২
২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ