Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানে রাজবন্দি হায়দার গোরবানির মৃত্যুদণ্ড কার্যকর, দেশজুড়ে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:২৯ পিএম

ইরানে রাজবন্দি হায়দার গোরবানির মৃত্যুদণ্ড কার্যকর করায় সরকার বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। রোববার থেকে কুর্দি প্রদেশ কামায়ারানে আন্দোলনে নামে বহু মানুষ। দেশটিতে সচরাচর সরকারবিরোধী বিক্ষোভ দেখা যায় না।

গতকাল রোববার ভোরে দেশটির উত্তর পশ্চিমাঞ্চলীয় সানানদাজ কারাগারে তাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেয়া হয়। ৪৮ বছরের গোরবানির বিরুদ্ধে রেভ্যুলশনারি গার্ডের তিন সদস্যকে হত্যার অভিযোগ ছিল। এছাড়া স্বায়ত্ত্বশাসনের দাবি তোলা কুর্দি সংগঠন পিকেডিআইয়ের সক্রিয় সদস্য ছিলেন বলেও অভিযোগ ছিল। তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছিলেন এই কুর্দি নেতা। তবু মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখেন ইরানের সুপ্রিম কোর্ট।
সাধারণ ক্ষমার মাধ্যমে গোরবানির সাজা মওকুফের আবেদন জানিয়েছিল জাতিসংঘ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। কিন্তু তাতে কান দেয়নি ইরানের সরকার।
মানবাধিকার সংগঠনগুলোর দাবি যেসব প্রমাণের ভিত্তিতে তাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে সেগুলো নিয়ে প্রশ্ন তোলার অবকাশ রয়েছে। এছাড়া তদন্তের সময় তাকে আইনজীবীর সঙ্গে কথা বলতে দেওয়া হয়নি বলেও অভিযোগ রয়েছে।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে ২০২০ সালে ইরানে ২৪৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়। সংস্থাটির অভিযোগ, ভিন্নমতাবলম্বী, বিক্ষোভকারী এবং জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের রাজনৈতিকভাবে দমনের হাতিয়ার হিসেবে মৃত্যুদণ্ডের বিধানকে ক্রমবর্ধমান হারে ব্যবহার করছে ইরান। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ