Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় ভয়াবহ অগ্নিকান্ডে প্লাস্টিক ফ্যাক্টরি ভস্মিভুত পাঁচ শ্রমিকের মৃত্যু

বগুড়া ব্যুরো (আদমদীঘি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৪:৩৪ পিএম

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহারে বিআইআরএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি ওয়ান টাইম প্লেট ও গ্লাস তৈরির ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকান্ডে কারখানাটি ভস্মিভুত হয়েছে। এতে ৫ শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সান্তাহার পৌর শহরের হবির মোড় এলাকায় এই আগ্নিকান্ডে ওই ফ্যাক্টরির প্রায় ৩৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে মালিক পক্ষ থেকে দাবী করা হয়েছে।

ফ্যাক্টরির স্বত্বাধিকারি ও সান্তাহার পৌর মেয়র আলহাজ্ব তোফাজ্জল হোসেন ভুট্টু অগ্নিকান্ডের বিবরণ দিয়ে বলেন, মঙ্গলবার সকালে ৪৫ জন শ্রমিক ফ্যাক্টরিতে কাজ শুরু করে। বেলা সাড়ে ১১ টায় মেশিন চলা অবস্থায় অগ্নিকান্ডের সুচনা হয়। দ্রুত ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়।
বগুড়া ফায়ার সার্ভিসের এডি আব্দুল মালেক বলেন, অগ্নিকান্ডের খবরে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে বেলা দেড়টা পর্যন্ত ২ ঘন্টাব্যাপী ফায়ার সার্ভিসের বগুড়া ও নওগাঁর ১৩টি ইউনিট একযোগে কাজ চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ ঘটনায় ফ্যাক্টরির ভেতর থেকে অগ্নিদগ্ধ হয়ে মারা যাওয়া ৫ জন শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে এখনো জানা যায়নি। ফ্যাক্টরি মালিক জানান, ২০ কোটি টাকার মেশিনারিজ ও মালামালসহ ৩৫ কোটি টাকার ক্ষতি হয়েছে ।
আদমদীঘি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জালাল উদ্দীন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নিহত ৫ জন শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে।
আদমদীঘি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইনচার্জ ইন্সপেক্টর রুহুল আমিন বলেন, সংবাদ পাওয়ার পর আগুন নেভানোর কাজ শুরু হয়। তবে তারা ঘটনাস্থলে পৌঁছার আগেই আগুন ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। পরে নওগাঁ ও বগুড়া থেকে আলাদা ইউনিট এসে একযোগে কাজ করে আগুন নেভানো সম্ভব হয়। তিনি আরো জানান, আগুন নেভানোর পর কারখানার ভেতরে পাঁচ জনের লাশ পাওয়া গেছে। তবে তাদের নাম-পরিচয় এখন পর্যন্ত জানা যায়নি।
স্থানীয়ভাবে জানা যায়, সান্তাহারের হবির মোড়ের ওই বিআইআরএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের কারখানায় ওয়ান টাইম প্লেট, গ্লাস, বাটি তৈরী হতো। আর্থিকভাবে লাভজনক এই কারখানায় সঠিক কি কারনে এতবড় অগ্নিকান্ডের ঘটনা ঘটলো তা’ নিশ্চিত করে বরতে পারেননি ফায়ার সার্ভিসের কর্মকর্তারা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ