Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্রুতগতির ১১০টি কম্ব্যাট স্পিডবোট পেল আইআরজিসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১০:১২ পিএম

ইরানের ইসলামী বিপ্লব গার্ড বাহিনী বা আইআরজিসি-কে আরো ১১০টি কম্ব্যাট স্পিডবোট দেয়া হয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এসব স্পিডবোট পারস্য উপসাগরের পানিসীমায় বিভিন্ন সামরিক অভিযানে ব্যবহার করা হবে।

আজ (শনিবার) আনুষ্ঠানিকভাবে এসব স্পিডবোট আইআরজিসি'র কাছে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামিসহ বন্দর আব্বাস এলাকার সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। এসব স্পিডবোট অত্যন্ত দ্রুত গতিসম্পন্ন এবং এতে ক্ষেপণাস্ত্র লাঞ্চার বসানো হয়েছে, পাশাপাশি এতে বিভিন্ন ধরনের নজরদারির যন্ত্রপাতি সংযুক্ত করা হয়েছে।

অনুষ্ঠানে আইআরজিসি’র প্রধান জেনারেল হোসেইন সালামি বলেন, ইরানের নৌযানগুলোর গতি, পাল্লা ও হামলার নিখুঁত ক্ষমতার দিক থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষার ক্ষেত্রে এগুলোকে অত্যন্ত শক্তিশালী ও ধ্বংসক্ষমতার অধিকারী।

তিনি বলেন, এসব স্পিডবোটকে রকেট লাঞ্চার থেকে প্রিসিশন গাইডেড মিসাইল লাঞ্চারে পরিণত করা হয়েছে। স্পিডবোটে যেসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হবে তার পাল্লা ১০ কিলোমিটার থেকে বাড়ানো হয়েছে তবে সুনির্দিষ্ট পাল্লা ঘোষণা করা হয় নি, পরবর্তীতে জানানো হবে।

অনুষ্ঠানে আইআরজিসি'র নৌ শাখার প্রধান রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি জানান, দেশীয় বিশেষজ্ঞরা এসব স্পিডবোট তৈরি করেছেন এবং এগুলোর সর্বোচ্চ গতি ১৩৮ কিলোমিটার থেকে ১৬৬ কিলোমিটার।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ