Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভিয়েনা আলোচনার ব্যাপারে ইরান আন্তরিক তবে ঘোষিত অবস্থানে অটল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১২:১৭ পিএম

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে গতকাল থেকে (বৃহস্পতিবার) নতুন করে আলোচনা শুরু হয়েছে। গতকালের আলোচনার শেষে ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি বলেছেন, পরমাণু সমঝোতা পুনর্বহাল এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সংলাপে ইরান অত্যন্ত আন্তরিকভাবে অংশ নিচ্ছে তবে আগের বৈঠকে তেহরান নিজের যে অবস্থান ঘোষণা করেছে তাতে অটল রয়েছে।

তিনি সাংবাদিকদের বলেন, যদি উপযুক্ত ক্ষেত্র তৈরি হয় তবে একটি চুক্তি বা সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে ইরান খুবই আন্তরিক। বাস্তবতা হচ্ছে- সব পক্ষ চাইছে আলোচনা অব্যাহত থাকুক, তার মানে হচ্ছে সবাই মত-ভিন্নতা কমিয়ে আনতে চাইছে।

বাকেরি কানি বলেন, তার দেশ এই আলোচনা থেকে কার্যকর ফলাফল বের করে আনতে প্রতিশ্রুতিবদ্ধ। যদি প্রয়োজনীয় ক্ষেত্র তৈরি করা হয় তাহলে ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে চুক্তিতে পৌঁছানোর ক্ষেত্রে তেমন কোনো বাধা দেখছেন না তিনি।

আগের বৈঠকে ইরান যে দুটি প্রস্তাব দিয়েছে সে ব্যাপারে পাঁচ জাতিগোষ্ঠীর পক্ষ থেকে কী ধরনের সাড়া মিলেছে এমন এক প্রশ্নের জবাবে ইরানের প্রধান পরমাণু আলোচক বলেন, বিষয়টি নিয়ে ওয়ার্কিং গ্রুপের বৈঠকে আলোচনা দরকার।

ভিয়েনা সংলাপ চলার মধ্যেই ইরানের ওপর মার্কিন প্রশাসন নতুন করে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার নিন্দা জানিয়েছেন আলী বাকেরি। তিনি বলেন, সংলাপে অংশ নেয়া আরো কয়েকটি প্রতিনিধিদল এই পদক্ষেপের সমালোচনা করেছে। বাকেরি সতর্ক করে বলেন, নিষেধাজ্ঞা আরোপের মতো পদক্ষেপ থেকে আমেরিকার থেকে দূরে থাকা উচিত, অন্যথায় ভিয়েনা সংলাপ বানচাল হয়ে যেতে পারে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ