Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে পুরুষরাই বেশি দায়ি!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:৪৮ পিএম

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য পুরুষরাই বেশি দায়ি। নারীর তুলনায় পুরুষ মাংসজাতীয় আমিষ খাবার ৪০ শতাংশ বেশি গ্রহণ করে। গবেষণা অনুসারে, নারীর চেয়ে পুরুষের এই বেশি আমিষযুক্ত খাবার জলবায়ু সংক্রান্ত উষ্ণতা বৃদ্ধিতে বেশি দায়ী।

যুক্তরাজ্যের নতুন এই গবেষণা নিবন্ধ সম্প্রতি প্রকাশিত হয়েছে পিএলওএস ওয়ান সাময়িকীতে। এতে ৩ হাজার ২০০ খাদ্যের সঙ্গে কার্বন নির্গমন সম্পর্কিত তথ্য বিশ্লেষণ করা হয়েছে। এ ছাড়া যুক্তরাজ্যের ২১২ জনের খাদ্যাভ্যাসের তথ্য পরীক্ষা করা হয়েছে। গবেষণার সময় তারা তিন দিন ধরে খাবার ও পানীয় গ্রহণের তথ্য রেকর্ড করেন। সেখানে দেখা যায়, নিরামিষ খাদ্যাভ্যাসের তুলনায় আমিষ খাদ্যাভ্যাসের কারণে ৫৯ শতাংশ পর্যন্ত গ্রিনহাউস গ্যাস নির্গমন বাড়ে। এর মধ্যে পুরুষের খাদ্যাভ্যাস গ্রিনহাউস গ্যাস নির্গমনে দায়ী ৪১ শতাংশ। কারণ, পুরুষ বেশি মাংস খান ও পানীয়তে অভ্যস্ত।

গবেষণায় দেখা গেছে, খাদ্য-সম্পর্কিত নির্গমনের এক-চতুর্থাংশই কফি, অ্যালকোহল, কেক এবং মিষ্টির মতো ঐচ্ছিক খাদ্য ও পানীয় থেকে আসে। বিজ্ঞানীরা বলছেন, টেকসই খাদ্যকে উৎসাহিত করার নীতিগুলো উদ্ভিদভিত্তিক খাবারে বেশি গুরুত্ব দিতে হবে। এতে পানীয় ও মিষ্টিজাতীয় খাবার থেকে সরে আসার আরও বেশি সুযোগ তৈরি হবে। প্রাণিজ পণ্যগুলো গড় খাদ্যের গ্রিনহাউস গ্যাস নির্গমনের প্রায় অর্ধেকের জন্য দায়ী। এর মধ্যে মাংস ৩১ শতাংশ ও দুগ্ধজাত পণ্য ১৪ শতাংশ দায়ী। গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য পানীয় ১৫ শতাংশ আর কেক, বিস্কুট ও মিষ্টান্ন দায়ী ৮ শতাংশ।

গবেষণায় দেখা গেছে, বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য খাদ্য উৎপাদন ৩০ শতাংশ দায়ী। আগের বেশ কিছু গবেষণায় দেখানো হয়েছে, জলবায়ু বিপর্যয় রোধে ধনী দেশগুলোতে মাংস খাওয়া ব্যাপকভাবে কমাতে হবে। কারণ, মাংস খাওয়া বেড়ে যাওয়ায় মিথেন গ্যাস নির্গমন ও পশুপালন সম্পর্কিত বন উজাড় বেড়েছে।

যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষক হলি রিপিন এ গবেষণার নেতৃত্ব দেন। তিনি বলেন, ‘পৃথিবী রক্ষায় আমরা সবাই কিছু করতে চাই। এ জন্য খাদ্যাভ্যাস পরিবর্তন একটি উপায় হতে পারে। এ জন্য লাল মাংস খাওয়া বাদ দেওয়ার পাশাপাশি মিষ্টি খাওয়া বন্ধ করতে হবে।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দায়ি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ