Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে কয়লা খনিতে বন্দুক হামলা, ৩ শ্রমিকের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ৯:০০ পিএম

পাকিস্তানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কয়লা খনিতে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এতে তিন শ্রমিক নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি। রোববার (২১ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের হারানাই জেলার শীর্ষ প্রশাসক সুহেল আনোয়ার হাশমি বলেন, রোববার খুব সকালে শারাগ এলাকায় ওই হামলার ঘটনা ঘটে। সেখানেই প্রদেশটির অধিকাংশ কয়লা খনি অবস্থিত।
হারানাই বেলুচিস্তানের প্রাদেশিক রাজধানী কোয়েটা থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। সন্ত্রাসবাদ দমনে নিয়োজিত দল ও স্থানীয় পুলিশ হামলাকারীদের খোঁজ করছে বলেও জানান তিনি।
এর আগেও ওই এলাকায় একই ধরনের হামলার ঘটনা ঘটেছে। যার দায় স্বীকার করেছিল স্থানীয় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো। চলতি বছরের জানুয়ারিতে বোলান জেলার একটি কয়লা খনি থেকে বন্দুকধারীরা একদল শ্রমিককে অপহরণ করে এবং নিকটবর্তী পাহাড়ি এলাকায় নিয়ে গুলি করে হত্যা করে। পরে কর্তৃপক্ষ ঘটনাস্থল থেকে ১১ জনের মরদেহ ও তিনজনকে আহত অবস্থায় উদ্ধার করে।
গ্যাস ও খনিজ সম্পদে সমৃদ্ধ বেলুচিস্তান প্রদেশে প্রায় দুই দশক ধরে তেমন কোনো হামলার ঘটনা ঘটেনি। বিচ্ছিন্নতাবাদীরা ওই প্রদেশে গ্যাস ও খনিজ সম্পদ থেকে যে আয় হয় তার একটি বড় অংশ স্থানীয় জনগণের জন্য দাবি করছে। দীর্ঘদিন ধরেই বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তান থেকে আলাদা হতে চাচ্ছে। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ