Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে সমুদ্রভিত্তিক দূরপাল্লার অত্যাধুনিক অস্ত্রে রাশিয়ার হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১১:৫২ পিএম

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে রাশিয়ান বাহিনী দেশটির সামরিক ঘাঁটি এবং প্রতিরক্ষা শিল্পের অঞ্চলগুলোতে ব্যাপক হামলা চালিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ গত শুক্রবার জানয়েছেন, ২৯ ডিসেম্বর রাশিয়ান সশস্ত্র বাহিনী বিমান এবং সমুদ্র-ভিত্তিক দূরপাল্লার অত্যাধুনিক অস্ত্র দ্বারা ইউক্রেনের সমর পরিচালনা ব্যবস্থা এবং অভিযানের জন্য শক্তি সরবরাহকারী প্রতিরক্ষা শিল্প ব্যবস্থাগুলোর ওপর একটি বিশাল হামলা চালিয়েছে। তিনি বলেন, ‘অভিযানটি সামরিক যন্ত্রাংশ ও গোলাবারুদ উৎপাদন ও মেরামত ব্যবস্থা বন্ধ করে দিয়েছে এবং ইউক্রেনের পশ্চিমাঞ্চলের সেনা ঘাঁটি থেকে সেনাদের পুনর্মোতায়েনকে ব্যাহত করেছে। ব্যাহত রেল ব্যবস্থার ফলে ইউক্রেনীয় সেনাবাহিনীকে সরবরাহ করা বিদেশী অস্ত্রগুলো সরবরাহ অবরুদ্ধ হয়ে গেছে’। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে সব মিলিয়ে এ পর্যন্ত রাশিয়ান বাহিনী ৩শ’ ৫৫টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১শ’ ৯৬টি হেলিকপ্টার, ২ হাজার ৭শ’ ৫৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৩শ’ ৯৯টি স্থল থেকে আকাশে চালিত ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। ৭ হাজারর ৩শ’ ১৩টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যান, ৯শ’ ৫৪টি একাধিক রকেট লঞ্চার, ৩ হাজার ৭শ’ ৪৬টি কামান এবং মর্টার এবং ৭ হাজার ৮শ’ ২৭টি সামরিক যান ধ্বংস করেছে। সূত্র: তাস।



 

Show all comments
  • Mohammad Rafiquzzaman ১ জানুয়ারি, ২০২৩, ৯:০২ এএম says : 0
    মনে করার কিছু নেই। বিশ্ব-মানচিত্র থেকে ইউক্রেন মুছে যাক, এটাই চাই। যেমন চাই ইস্রাইলের ক্ষেত্রেও।
    Total Reply(0) Reply
  • Md Serajul Ishlam ১ জানুয়ারি, ২০২৩, ৯:০৩ এএম says : 0
    ইউক্রেনের মাটিতে পশ্চিমা নেটো জোট ধ্বংস হউক , রাশিয়ার জয় হউক এই কামনা করি ।
    Total Reply(0) Reply
  • Taj Uddin ১ জানুয়ারি, ২০২৩, ৯:০৩ এএম says : 0
    এত সহজে জবাব দেওয়া বন্ধ করা যাবে না, Ukarin এর একেবারে মাটির সাথে মিশিয়ে দিতে হবে।তাহলে অন্য দেশ গুলো রাশীয়া কে ভয় পাবে কেও আর দুঃসাহস দেখাবে না।
    Total Reply(0) Reply
  • Alam Shah ১ জানুয়ারি, ২০২৩, ৯:০৩ এএম says : 0
    পুতিন মুলত ইউরোপীয় ইউনিয়নকে সরাসরি যুদ্ধে টেনে আনতে চাইছে -- আর যদি ইউরোপীয় ইউনিয়ন সরাসরি যুদ্ধে জড়ায় তাহলে ইউরোপের বড় বড় শহরগুলো নিমিষেই ধ্বংসস্তুুপে পরিনত হবে --
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ