Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানের নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্র সমুদ্রের লক্ষ্যবস্তু ধ্বংসে সফল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:৫৯ পিএম

ইরানের সামরিক বাহিনীর যৌথ মহড়ার দ্বিতীয় দিনে সোমবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র দিয়ে সমুদ্রে শত্রুর লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে। পারস্য উপসাগরের কৌশলগত হরমুজ প্রণালী থেকে শুরু করে ভারত মহাসাগরের উত্তরাংশে, ওমান সাগরে এবং লোহিত সাগরে এই মহড়া চলছে।

মহড়ার মুখপাত্র রিয়ার এডমিরাল মাহমুদ মুসাভি জানান, ইরানি নৌবাহিনী দেশীয় প্রযুক্তিতে তৈরি জাহাজ বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র নাসর, কাদের এবং কাদির দিয়ে কল্পিত শত্রুর সামুদ্রিক লক্ষ্যবস্তু ধ্বংস করেছে। ইরানের মাকরান উপকূল থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।

ইরানের এ শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তা আরো জানান, সোমবারের মহড়ায় ইরানি সাবমেরিন তারেক ও গাদির কল্পিত শত্রুর বিরুদ্ধে পানির উপর এবং পানির নিচে লড়াইয়ে লিপ্ত হয় এবং দেশীয় প্রযুক্তিতে তৈরি টর্পেডো ব্যবহার করে শত্রুর বিভিন্ন লক্ষ্যবস্তু ধ্বংস করে।

ক্ষেপণাস্ত্রগুলো এবং ২০০ কিলোমিটার দূরের শত্রুর লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানে। এছাড়া, দীর্ঘ পাল্লার কাদির ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়। সূত্র: তেহরান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ