Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যভিচারের দায়ে ইরানে ২ জনের মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১১:৩০ এএম

ব্যভিচারের অভিযোগে ইরানে দুজনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন দেশটির সর্বোচ্চ আদালত। গতকাল শনিবার ৩৩ বছর ও ২৭ বছর বয়সী ওই যুবক-যুবতীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ইরানের সংবাদমাধ্যম শার্ঘের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
শার্ঘের প্রতিবেদনে বলা হয়, অভিযুক্তের স্ত্রী এই বছরের শুরুতে তাঁর স্বামীর নাস্তিকতার প্রমাণ ভিডিও প্রমাণসহ পুলিশকে উপস্থাপন করেছিলেন। তখন ওই দম্পতিকে মৃত্যুদণ্ডের শাস্তি থেকে রেহাই দেওয়ার আবেদন করা হয়েছিল। কিন্তু ওই ব্যক্তির শ্বশুর মৃত্যুদণ্ড কার্যকর করার দাবি জানান এবং আদালত তাঁর পক্ষে রায় দেন।
ইরানের আইন অনুযায়ী, যদি ভুক্তভোগীর পরিবার অভিযুক্তকে ক্ষমা করে দেয় তাহলে তাঁকে ক্ষমা করে দেওয়া হয়।
ইরানের ১৯৭৯ সালের বিপ্লবের পর থেকে ইসলামি শরিয়া আইন মানা হয়। এই আইন অনুযায়ী, ব্যভিচারের শাস্তি পাথর ছুড়ে মৃত্যুদণ্ড। তবে ২০১৩ সালে তেহরানের পক্ষ থেকে বলা হয়, এই মৃত্যুদণ্ড অন্য মাধ্যমেও দেওয়া যাবে।
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে বলা হয়, গত বছর ২৪৬টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর মধ্যে একটি ছিল প্রকাশ্যে মৃত্যুদণ্ড। সূত্র : এএফপি



 

Show all comments
  • jack ali ৭ নভেম্বর, ২০২১, ১:১২ পিএম says : 0
    আল্লাহ সুবহানু ওয়া তা'আলা কুরআনে বলেছেন যিনা-ব্যভিচারের ধারে কাছেও যেও না আমাদের দেশের লক্ষ্য কোটি ব্যভিচারী আছে ইসলামের আইন থাকলে কখনো এই লক্ষ্য কোটি ব্যভিচারী আমাদের দেশে হতো না সবকিছুর মূলে হচ্ছে কাফের আইন দিয়ে আমাদের দেশ চলে সেজন্য সরকার যিনা-ব্যভিচার সবকিছু হালাল করে দিয়েছে আর এর পরিপ্রেক্ষিতে পরিবার সমাজ দেশ ধ্বংস হয়ে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ