Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্য আওয়ামী লীগ : এক কমিটিতেই এক যুগ পার

উজ্জীবিত নেতাকর্মীরা চাচ্ছেন প্রধানমন্ত্রীর এই সফরেই নতুন কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ৬:৪৪ পিএম | আপডেট : ৭:২৪ পিএম, ৫ নভেম্বর, ২০২১

প্রায় একযুগ আগে যুক্তরাজ্য আওয়ামী লীগের কমিটি করা হয়। ২০১১ সালের ২৯ জানয়ারি লন্ডনের হিল্টন হোটেলে সম্মেলনের মাধ্যমে গঠন করা ৭১ সদস্য বিশিষ্ট এই কমিটির সভাপতি সুলতান মাহমুদ শরিফ গত দু'বছর থেকে অসুস্থ। করোনায় গত দু'বছরে পাঁচ জন সহ-সভাপতিসহ অনেক নেতৃবৃন্দ মৃত্যুবরণ করেছেন। রেওয়াজ আছে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিজে উপস্থিত থেকে সম্মেলনের মাধ্যমে যুক্তরাজ্য আওয়ামী লীগের কমিটি ঘোষণা করেন। তার উপস্থিতি ছাড়া কখনোই কমিটি হয় হয়না। তাই মহামারী করোনার মধ্য গত দুই বছর নেতাকর্মীরা অপেক্ষায় ছিলেন প্রধানমন্ত্রী কখন যুক্তরাজ্য আসবেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য সফরে আসায় এখানকার আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে কমিটি নিয়ে বেশ আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। সবাই আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতাকর্মীদের গত দুই বছরের আকাঙ্ক্ষার নতুন কমিটি এই সফরেই ঘোষণা করবেন।
যদিও নেতাকর্মীদের অভিযোগ একটি স্বার্থান্বেষী গ্রুপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাদেরকে দেখা করারও সুযোগ দিচ্ছেন না। তাদের মতে, নেতাকর্মীরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার এবং কথা বলার সুযোগ পেলে যুক্তরাজ্য আওয়ামী লীগকে আরো শক্তিশালী করা, ভবিষ্যৎ পরিকল্পনা ও নানামুখী সমস্যা তুলে ধরতে পারতেন নেত্রীর কাছে। তাই অধিকাংশ নেতাকর্মীর দাবি, যুক্তরাজ্য আওয়ামী লীগকে আরও শক্তিশালী করতে দীর্ঘদিন থেকে বঞ্চিত, দলের জন্য নিবেদিত মাঠের কর্মীদের মাধ্যমে নতুন কমিটি করা হোক।
সূত্র মতে, সবশেষ ২০১০ সালে সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ৭১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেন। তবে এরপর কমিটি না হওয়ার পেছনে বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকের একচ্ছত্র আধিপত্য এবং ক্ষমতা কুক্ষিগত করে রাখার অভিপ্রায়। দীর্ঘদিন কমিটি না হওযায় এক ধরনের ভঙ্গুর অবস্থার মধ্যে আছে যুক্তরাজ্য আওয়ামী লীগ। উদীয়মান নেতা কর্মীদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। অধিকাংশ নেতাকর্মীরা চাইছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন দ্রুত বর্তমান কমিটি বিলুপ্ত করে নেতাকর্মীদের উজ্জীবিত রাখতে নতুন কমিটি ঘোষণা করেন। তাদের চাওয়া বর্তমান আওয়ামী লীগ সভানেত্রীর লন্ডন সফরেই যেন নতুন কমিটি ঘোষণা করা হয়। যদিও অপর একটি গ্রুপ চাচ্ছে যাতে কোনভাবেই নতুন কমিটি না হয়।
বর্তমান কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ সাজেদুর রহমান ফারুক বলেছেন, আমরাও চাই নতুন কমিটি। এটা পুরোপুরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর নির্ভর করে। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে যেকোন সময়ে কমিটি দিতে পারেন।
দীর্ঘদিন পদ না পাওয়া যুক্তরাজ্য আওয়ামী লীগের একাধিক নেতৃবৃন্দ জানান, বর্তমান সাধারণ সম্পাদক আওয়ামী লীগের কোনো কাজকর্ম না করলেও তিনি বিরোধী শত্রু জামায়াতের সঙ্গে এখানে ব্যবসা করে ফায়দা নিচ্ছেন।
নেতাকর্মীরা চাচ্ছেন, প্রধানমন্ত্রীর এই সফরেই যেন কমিটি ঘোষণা করা হয়।
নতুন কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, প্রচার সম্পাদক লুৎফুর রহমান সাইয়েদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক শারব আলী, দপ্তর সম্পাদক শাহ শামীম। সবাই চাইছেন যাতে দ্রুতই নতুন কমিটি ঘোষণা করা হয়। এবং দলের জন্য নিবেদিতপ্রাণ কর্মীদের দায়িত্ব দেয়া হয়।
এদিকে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি পদে প্রার্থী হিসেবে রয়েছেন বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সভাপতি জালাল উদ্দিন, বর্তমান সহ-সভাপতি এম এ রহিম এবং সাবেক ছাত্রনেতা মারুফ চৌধুরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লন্ডন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ