Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তেল উদ্ধারের জন্য আইআরজিসি-কে ধন্যবাদ দিলেন ইরানের তেলমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১:৫৩ পিএম

ওমান সাগর থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের একটি জাহাজ হতে মার্কিন বাহিনীর চুরি করার তেল উদ্ধার করার জন্য ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি-কে ধন্যবাদ দিয়েছেন তেলমন্ত্রী জাওয়াদ ওউজি। বুধবার এক বার্তায় তিনি বলেছেন, 'মৃত্যু উপেক্ষাকারী বাহিনীকে আমি আমার আন্তরিক অভিনন্দন জানাই।'

ইরানের মন্ত্রী আরো বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান তেল রপ্তানি অব্যাহত রাখায় আমেরিকা এ কথা বুঝে গেছে যে, তেহরান তেল রপ্তানি করতে দৃঢ় প্রতিজ্ঞ। এজন্য মার্কিন বাহিনী আবার দস্যুতা শুরু করেছে।

রপ্তানির জন্য একটি জাহাজে করে ইরানি তেল নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় কৌশলগত ওমান সাগরে মার্কিন বাহিনী এটির গতিরোধ করে এবং জাহাজ থেকে ইরানি তেল খালাস করে অন্য আরেকটি জাহাজে ভরে তা অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা চালায়।

এ সময় সেখানে হাজির হয় ইরানের ইসলামী বিপ্লব গার্ড বাহিনীর নৌ ইউনিট। ইরানি নৌসেনারা ক্ষিপ্রগতিতে অভিযান পরিচালনা করে। তারা হেলিকপ্টারের সাহায্যে ওই জাহাজে অবতরণ করে এর নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

তেল চুরির সঙ্গে যুক্ত জাহাজটিকে ইরানের সাহসী সেনারা জোরপূর্বক ইরানি পানি সীমায় নিয়ে আসতে সক্ষম হয়েছে। যে জাহাজে করে আমেরিকা ইরানি তেল চুরি করে নিয়ে যাচ্ছিল সেটার পেছনে তাদের কয়েকটি যুদ্ধজাহাজ ও হেলিকপ্টার ছিল। কিন্তু ইরানি বাহিনীর সঙ্গে পেরে ওঠে নি। মার্কিন বাহিনী প্রথমে চেষ্টা চালায় ইরানি সেনারা যাতে ওই জাহাজের কাছে ভিড়তে না পারে। এতে ব্যর্থ হয় মার্কিন বাহিনী।

এরপর ইরানের পানিসীমার দিকে যখন জাহাজটিকে নিয়ে আসা হচ্ছিল তখনও জাহাজটির গতিরোধ করার চেষ্টা চালিয়েছে মার্কিন বাহিনী। এ ক্ষেত্রেও ব্যর্থ হয়েছে তারা। মার্কিন সহযোগিতায় ইরানের তেল চুরি করে নিয়ে যাওয়ার চেষ্টাকারী জাহাজটি এখন ইরানের পানিসীমায় আইআরজিসি'র নিয়ন্ত্রণে রয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Rj Sayem ৪ নভেম্বর, ২০২১, ৫:৫১ পিএম says : 0
    ইরানে তেলমন্ত্রী আছে অথচ আমাদের দেশে এত তেলবাজ থাকার পরও তেলমন্ত্রী নাই। এটা মেনে নেওয়া যায়না
    Total Reply(0) Reply
  • Belal Uddin ৪ নভেম্বর, ২০২১, ৫:৫১ পিএম says : 0
    Congratulations to Iranian defence team...
    Total Reply(0) Reply
  • Abbas Uddin ৪ নভেম্বর, ২০২১, ৫:৫১ পিএম says : 0
    এবার বুজেন ইরাক সিরিয়ার তেল কিপরিমান চুরি হয়েছে
    Total Reply(0) Reply
  • জাহিদ মন্ঞ্জুরুল ইয়ামিন ৪ নভেম্বর, ২০২১, ৫:৫২ পিএম says : 0
    পশ্চিমা বিরোধীদের আত্নবিশ্বাস বেড়ে গেছে। মাত্র একটা যুদ্ধে হারার পর বিশ্বের অনেকদেশই সরাসরি সামরিক অ্যাকশনে যাচ্ছে। তো যারা পশ্চিমাদের খোদার আসনে বসাইছিলো তারা কই। সেসব চাঁদমুখখানি দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • Shaheen Tarafder ৪ নভেম্বর, ২০২১, ৫:৫২ পিএম says : 0
    জলদস্যু আমেরিকার উচিত শিক্ষা হইছে, অন্যের তেল চুরি করে।
    Total Reply(0) Reply
  • Md Ruhul Amin Sakib ৪ নভেম্বর, ২০২১, ৫:৫২ পিএম says : 0
    Wow,it’s really great work. Tnx irzc
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ