Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তালেবানের কাছে ৬৫ আইএস সদস্যের আত্মসমর্পণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ৪:২০ পিএম

পাকিস্তানের সীমান্তবর্তী আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে পঁয়ষট্টি জন আইএসপন্থী সন্ত্রাসী আত্মসমর্পণ করেছে। স্থানীয় প্রশাসন রোববার সেখানে তালেবানের গোয়েন্দা প্রধানের বরাত দিয়ে এই ঘোষণা দিয়েছে।

নানগারহারের প্রাদেশিক প্রশাসনের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘নানগারহার প্রদেশের কোট এবং বাটকোট জেলার উপজাতীয় প্রবীণদের মধ্যস্থতার মাধ্যমে, ৬৫ জন আইএস সন্ত্রাসী গোয়েন্দা বিভাগের মাধ্যমে ইসলামিক আমিরাতের (তালেবান) কাছে আত্মসমর্পণ করেছে এবং তাদের অতীত কর্মের জন্য অনুশোচনা প্রকাশ করেছে।’

নানগারহারের ন্যাশনাল ডিরেক্টরেট অফ সিকিউরিটির ডিরেক্টর ডক্টর বশিরকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশেষ শর্তে’ বসবাসের জন্য তাদেরকে ক্ষমা করা হয়েছে। ‘তবে (তারা) যদি (আত্মসমর্পণের শর্তাবলী) লঙ্ঘন করে তবে সবচেয়ে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে,’ এতে যোগ করো হয়েছে। নানগারহার টার্গেট করে হত্যা এবং বোমা বিস্ফোরণের ঘটনা সুস্পষ্টভাবে বৃদ্ধি পেয়েছে, যেখানে দায়েশ/আইএসআইএস-পন্থী সন্ত্রাসীরা একাধিক হামলার দাবি করেছে এবং তালেবানরা এখানে গোষ্ঠীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে।

চলতি মাসের শুরুর দিকে, তালেবান দাবি করেছে যে তারা রাজধানী কাবুলে একটি দায়েশ আস্তানা ভেঙে দিয়েছে, যারা অনেক হামলার জন্য দায়ী। কিন্তু, এর কয়েকদিন পর গোষ্ঠীটি কান্দাহারে একটি বিশাল আত্মঘাতী বোমা হামলার দাবি করে, পাশাপাশি নাঙ্গারহার এবং পারওয়ান প্রদেশে টার্গেট করে হত্যার পাশাপাশি উত্তর কুন্দুজ প্রদেশে শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে একটি বিশাল আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে শতাধিক মানুষ নিহত হয়। সূত্র: ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ