Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে দুমাসে ২৭২টি অপমৃত্যুর ঘটনা বরিশাল রেঞ্জে পুলিশি কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং-এর লক্ষে উদ্ভাবিত ৭টি ড্যাশ বোর্ড চালু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ৫:৪৩ পিএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলায় গত আগষ্ট ও সেপ্টেম্বর মাসে ২৭২টি অপমৃত্যুর ঘটনা ঘটেছে। যার মধ্যে ৯২ জন গলায় ফাঁস দিয়ে ও ৩৯ জন বিষ পানে আত্মহত্যার করেছেন। এসময়ে পানিতে ডুবে ৬৫টি শিশুর অপমৃত্যু হয়েছে বলে জানিয়েছেন বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান। রোববার বরিশাল পুলিশ লাইন্স-এর গ্রাটিচিউট হলে ‘সাংবাদিকদের সাথে আমরা’ নামে গনমাধ্যম কর্মীদের নিয়ে এক অনুষ্ঠানে এসব তথ্য জানান হয়।

অনুষ্ঠানে বরিশাল রেঞ্জের পুলিশি কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং-এর লক্ষে উদ্ভাবিত ড্যাশ বোর্ড সংক্রান্ত এক ব্রিফিং-এ ডিআইজি এসএম আক্তারুজ্জামান এ কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, বরিশাল রেঞ্জ কার্যালয়ে একটি আইটি পানেল গঠন করে ডিজিটাল অটোমোটেড রিপোর্টিং ও মনিটরিং ব্যাবস্থা গড়ে তোলা হয়েছে। এরফলে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৪৬টি থানার প্রতিটি অপরাধের ঘটনা নিবিড়ভারে পর্যবেক্ষন সহ অনুসরন এবং দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহন সহজ হচ্ছে। এ পদ্ধতিতে বরিশাল রেঞ্জ কার্যালয়ে ৭টি ড্যাসবোর্ড কার্যক্রম ইতোমধ্যে চালু করা হয়েছে। মাদক, খুন, অপমৃত্যু, নারী ও শিশু নির্যাতন ছাড়া যেকোন মামলা গ্রহন, তদন্ত,ওয়ারেন্ট তামিল সহ প্রায় সব গুরুত্বপূর্ণ বিষয়ে ডিআইজি আক্তারুজ্জামান ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং করছেন।
পুলিশ মনিটরিং-এর কার্যক্রম আধুনিকায়নের ফলে দক্ষিণাঞ্চলে অনেক গুরুতর অপরাধ প্রবনতার দৃশ্যমান উন্নতি হয়েছে বলেও ডিআইজি জানান। তবে গত আগষ্ট ও সেপ্টম্বর মাসে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ২৭২টি অপমৃত্যুর ঘটনা ঘটেছে। যারমধ্যে পুরুষ ১৬২ ও নারী ১০৯ জন। এরসময় গলায় ফাঁস দিয়ে ও বিষপানে ১৩১ জনের মৃত্যু হয়েছে। তবে এসব ঘটুনারও নিবিড়ভাবে তদন্ত হচ্ছে। এসময়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন ৩৫ জন। তবে এরচেয়েও দূর্ভাগ্যজনক খবর ছিল শিশু মৃত্যুর ঘটনায়। এসময়ে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ৬৫টি শিশু পানিতে ডুবে মারা যায়।
অনুষ্ঠানে ডিআইজি বিভিন্ন গনমাধ্যমের ২৫৮টি পেপার ক্লিপিং-এর তদন্তের কথা উল্লেখ করে জানান, এর ২৩৪টি খরবই সম্পূর্ণ সঠিক ছিল। যে ব্যপারে যথযথ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। মাত্র ১৫টি খবর কিছুটা অতিরঞ্জিত ছিল। তিনি দক্ষিনাঞ্চলের গনমাধ্যম কর্মীদের প্রসংশা করে বলেন, ‘এ অঞ্চলে হলুদ সাংবাদিকতা নেই বললেই চলে’।
অনুষ্ঠানে গনমাধ্যম কর্মীগন খোলামেলা আলোচনায়, যনবাহনে হাইড্রেলিক হর্ণ এ অঞ্চলের পরিবশের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠছে বলে জানিয়ে বরিশাল রেঞ্জে আগামী ১ জানুয়ারী থেকে এ ধরনের সব হর্ণ বন্ধ করারও দাবী জানান তারা। পাশাপাশি পুলিশের সর্বস্তরের কর্মকর্তাদের সেল ফোন নম্বর পরিবর্তন হওয়ায় সাধারন মানুষ দূর্ভোগে কথা তুলে ধরে অবিলম্বে নতুন নম্বর সর্বসাধারনের মাঝে প্রচারে বিভিন্ন পদক্ষেপ গ্রহনেরও দাবী জানান গনমাধ্যম কর্মীগন। বিষয়গুলো গুরুত্বের সাথে বিবেচনা করে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহনের কথাও জানান ডিআইজি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ