Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানের প্রতিরক্ষা শক্তি নিয়ে কথা বলার অধিকার কারো নেই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১০:০৭ এএম

ইরানের প্রতিরক্ষা শক্তি নিয়ে কথা বলার অধিকার কারো নেই বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ পরমাণু আলোচক আলী বাকেরি-কানি। ইরানের পাইলটবিহীন বিমান বা ড্রোন কর্মসূচির ওপর আমেরিকা নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পর এ মন্তব্য করেন তিনি।

রাশিয়ার নিউজ চ্যানেল রাশাটুডে’র আরবি বিভাগকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “ইরানের জাতীয় স্বার্থ ও নিরাপত্তার ওপর ভিত্তি করে এদেশের প্রতিরক্ষা শক্তি গড়ে উঠেছে। কাজেই এ বিষয়ে কথা বলা বা মন্তব্য করার অধিকার কোনো দেশের নেই।”

বিশ্বের প্রতিটি দেশের ক্ষেত্রে একই কথা প্রযোজ্য বলে তিনি মন্তব্য করেন। বাকেরি-কানি বলেন, “প্রতিটি দেশের প্রতিরক্ষা শক্তি ওই দেশের নিজস্ব ব্যাপার। নিজের নিরাপত্তা ও জাতীয় স্বার্থ রক্ষা করার অধিকার প্রতিটি দেশের রয়েছে।”

মার্কিন অর্থ মন্ত্রণালয় শুক্রবার (২৯ অক্টোবর) ইরানের ড্রোন কর্মসূচির সঙ্গে জড়িত চার ব্যক্তি ও দু’টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ও কুদস ফোর্সের ড্রোন কর্মসূচি পরিচালন করেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের এই দ্বৈত নীতির কঠোর সমালোচনা করে ইরান বলেছে, বাইডেন প্রশাসন যখন সাবেক ট্রাম্প প্রশাসনের ইরান বিরোধী ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি’ পরিহার করার দাবি করছে তখন নিষেধাজ্ঞা আরোপের এ পদক্ষেপের কোনো ব্যাখ্যা থাকতে পারে না।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বাকেরি-কানি বলেছেন, ড্রোন কর্মসূচি তার দেশের প্রতিরক্ষা কর্মসূচির অংশ এবং এ বিষয়ে নাক গলানোর অধিকার কোনো দেশের নেই।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ