Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমেরিকার ওপর কোনভাবেই আস্থা রাখা যায় না: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১০:৩৪ এএম

ইরান ইস্যুতে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থ নীতি অনুসরণ করছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে আমেরিকার ওপর কোনভাবেই আস্থা রাখা যায় না। গতকাল (শুক্রবার) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে একথা বলেছেন। ইরানের ওপর নতুন করে মার্কিন অর্থমন্ত্রণালয় নিষেধাজ্ঞা আরোপের পর এক প্রতিক্রিয়ায় খাতিবজাদে একথা বলেন।

তিনি বলেন, ২০১৫ সাল সই হওয়া পরমাণু সমঝোতায় ফিরে আসার কথা বললেও আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপ সৃষ্টির নীতিই অনুসরণ করছে ওয়াশিংটন। নিষেধাজ্ঞা আরোপের এই নীতি তাদের দাবির সঙ্গে সাংঘর্ষিক।

খাতিবজাদে বলেন, একটি প্রশাসন পরমাণু সমঝোতায় ফেরার কথা বলছে আবার তারা চাপ প্রয়োগের অংশ হিসেবে নিষেধাজ্ঞা আরোপ করছে। এটি একদিকে সাংঘর্ষিক পদক্ষেপ, অন্যদিকে এর মাধ্যমে তেহরানের কাছে এই বার্তা যাচ্ছে যে, মার্কিন প্রশাসন মোটেই বিশ্বাসযোগ্য নয়।

সাঈদ খাতিবজাদে বলেন, মার্কিন বর্তমান প্রশাসন ইরান সম্পর্কে মোটেই বাস্তবতা বোঝার চেষ্টা করছে না। বেআইনি এবং নিষ্ঠুর নিষেধাজ্ঞা আরোপের মধ্যদিয়ে আমেরিকা অতীতেও কিছু অর্জন করতে পারে নি, এখনো পারবে না। বরং অতীতের মতোই তা ব্যর্থ হবে। মার্কিন চাপের কারণে ইরান তার জনগণের শান্তি ও নিরাপত্তা রক্ষার পথ থেকে সরে আসবে না।

ইরানের ড্রোন কর্মসূচির সঙ্গে জড়িত থাকার অভিযোগে চার ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠানের ওপর নতুন করে গতকাল নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। পরমাণু সমঝোতায় ফিরে আসা এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে যখন মার্কিন প্রশাসন আন্তরিক প্রচেষ্টা চালানোর দাবি করছে যখন তখন এই পদক্ষেপ নিল মার্কিন অর্থ মন্ত্রণালয়।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ