Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৭শ’ বছরের পুরোনো শৌচাগার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

দুই হাজার সাতশ’ বছর আগেকার কথা। জেরুজালেমের রয়েল ম্যানশনের কাছে একটি প্রাচীন শৌচাগারের সন্ধান পাওয়ার দাবি করছেন নৃতত্ত্ববিদরা। ধারণা করা হচ্ছে, এটি খ্রিষ্টপূর্ব ৭ম শতকে নির্মিত হয়। এ পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে পুরোনো শৌচাগার এটি।

ইসরায়েল অ্যান্টিকস অথরিটি এক প্রেস বিজ্ঞপ্তিতে গত বুধবার জানায়, জেরুজালেমের সিটি অফ ডেভিড আর্কিয়োলজিক্যাল সাইটে চালানো এক প্রত্মতাত্ত্বিক গবেষণায় সন্ধান মিলেছে এ শৌচাগারের। তাদের মতে, আসিরিয়ানদের দ্বারা জুডাহ ধ্বংসপ্রাপ্ত হবার আগেই নির্মিত হয়েছিলো এ শৌচাগার। এতে আরও বলা হয়েছে, শৌচাগারটি মূলত লাইমস্টোন দ্বারা নির্মিত এবং দেখতে অনেকটা আয়তক্ষেত্রের মত, সাথে যুক্ত আছে একটি সেপটিক ট্যাংক। আর ট্যাংকের ঠিক ওপরেই ছিলো বসার ব্যবস্থা।

ইসরায়েল অ্যান্টিকস অথরিটির প্রধান প্রত্নতত্ত্ববিদ ইয়াকভ বিলিগ বলেন, এটা একটা দারুণ ব্যাপার! প্রত্নতাত্ত্বিকদের জন্য এটা খুবই ভালো খবর যে, অসাধারণ ও মূল্যবান এক ঐতিহাসিক নিদর্শনকে আমরা সামনে আনতে পেরেছি। তিনি আরও বলেন, এটি শুধু ধনীরাই ব্যবহার করতে সক্ষম ছিলেন। এ ধরনের শৌচাগার ছিলো আভিজাত্যের প্রতীক।

ইসরায়েল অ্যান্টিকস অথরিটি গবেষণার জন্য শৌচাগারটির সেপটিক ট্যাংকের ভেতরের নমুনা সংগ্রহ করে। তারা জানিয়েছে, এসব নমুনা পরীক্ষা করে এ অঞ্চলে বসবাসকারী মানুষের খাদ্যাভ্যাস ও রোগ সম্পর্কে আরও বহু তথ্য পাওয়া যেতে পারে।
গবেষক দলটি শৌচাগারটির পাশে একটি বাগান থাকারও তথ্য প্রমাণ পেয়েছে, যেখানে বিভিন্ন ধরনের গাছ ছিল। এটি আভিজাত্যের বহু চিহ্ন বহন করে বলে জানান তারা। সূত্র : সিএনএন।



 

Show all comments
  • Bablu ৯ অক্টোবর, ২০২১, ৭:০১ এএম says : 0
    2700 বছর আগে ও মানুষ শৌচাগার ব্যবহার করেছে অথচ ইন্ডিয়াতে এখনও অনেক মানুষ শৌচাগার ব্যবহার করে না খোলা মাঠ ব্যবহার করে
    Total Reply(0) Reply
  • Bablu ৯ অক্টোবর, ২০২১, ৭:০২ এএম says : 0
    অথচ ভারতের অধিকাংশ জায়গা এখনো শৌচাগার ইউজ হয় না।
    Total Reply(0) Reply
  • Mujahid Al Islam ৯ অক্টোবর, ২০২১, ৭:০২ এএম says : 0
    Manush onek agee theke adhunik..sovvotar jug chilo.
    Total Reply(0) Reply
  • Ah Ripon ৯ অক্টোবর, ২০২১, ৭:০৩ এএম says : 0
    এই সালটা নির্ধারণ করলো কে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শৌচাগার

১৭ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ