Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সায়েদাবাদ ও বাহাদুরশাহ পার্কে চালু ৪টি গণশৌচাগার

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনালে ৩টি মানসম্মত গণশৌচাগার চালু হয়েছে। একই দিন পুরান ঢাকার বাহাদুরশাহ পার্কে আরো একটি আধুনিক গণশৌচাগার চালু হয়। গতকাল সোমবার দুপুরে গণশৌচাগার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

উদ্বোধন অনুষ্ঠানে সাঈদ খোকন জানান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ৪৭টি গণশৌচাগার নির্মাণের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। এছাড়া ১৭টি গণশৌচাগার সংস্কার হয়েছে।
আগামী কোরবানির ঈদে ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে বলেও জানান মেয়র। এছাড়া ৩১ ডিসেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় আধুনিক এলইডি লাইট স্থাপন হবে।
সাঈদ খোকন বলেন, আমরা নগরবাসীকে একটি পরিকল্পিত স্যানিটেশন সমাধান উপহার দিতে চাই। বিশেষত পথচারী ও নারীদের জন্য জ্যামের কারণে যাদের রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয় তাদের জন্যই এই ব্যবস্থা করা হলো।
এসব গণশৌচাগারে শৌচকর্ম করার জন্য ৫ টাকা, গোসলের জন্য ১০ টাকা দিতে হবে। আর এক গøাস নিরাপদ পানির জন্য দিতে হবে এক টাকা। কেউ লকার সুবিধা নিতে চাইলে খরচ করতে হবে পাঁচ টাকা।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা ওয়াসা এবং ওয়াটার এইড বাংলাদেশ এসব পাবলিক টয়লেট স্থাপন করছে। এসব গণশৌচাগার স্থাপনে অর্থায়ন করছে এইচ অ্যান্ড এম ফাউন্ডেশন। রাজধানীতে এরকম ৫০টি গণশৌচাগার করার পরিকল্পনা রয়েছে।
ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ৬টি এবং উত্তর সিটি কর্পোরেশনে ৫টি গণশৌচাগার স্থাপন করা হয়েছে। এর মধ্যে সায়েদাবাদ বাস টার্মিনালে ৩টি, বাহাদুরশাহ পার্ক, মানিকনগর ও লালবাগ কেল্লায় ১টি করে।
উত্তর সিটি কর্পোরেশনের গাবতলী বাস টার্মিনাল, সাতরাস্তার মোড়ে, নাবিস্কো, মহাখালী কাঁচাবাজার এবং মেরুল বাড্ডা জামান ফিলিং স্টেশনে একটি করে গণশৌচাগার স্থাপন করা হয়েছে।
এসময় অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. এমডি খাইরুল ইসলামসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সায়েদাবাদ ও বাহাদুরশাহ পার্কে চালু ৪টি গণশৌচাগার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ