Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাবুলের সঙ্গে বিমান যোগাযোগ আবার চালু করুন: ভারতকে তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৫ এএম

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকার দেশটির সঙ্গে বাণিজ্যিক বিমান যোগাযোগ আবার চালু করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে। তালেবান সরকারের পক্ষ থেকে ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়ে এই আহ্বান জানানো হয়েছে বলে ইরানের বার্তা সংস্থা ইরনা খবর দিয়েছে।

তালেবান সরকারের পক্ষে ওই চিঠিতে স্বাক্ষর করেছেন আফগানিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান মোল্লা হামিদুল্লাহ আখুন্দজাদা।চিঠিতে তিনি বলেছেন, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রয়োজনীয় মেরামত ও সংস্কার কাজ সম্পন্ন হয়েছে এবং [আফগানিস্তানের বিমান পরিবহন সংস্থা] অ্যারিয়ানা ও ক্যাম এয়ার ভারতীয় বিমান পরিবহন কোম্পানিগুলোর সঙ্গে যেকোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

এর আগেও আফগানিস্তানের তালেবান সরকারের পক্ষ থেকে দেশটির সঙ্গে নিয়মিত ফ্লাইট চালু করতে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থাগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছিল। কাবুল বলেছিল, এক্ষেত্রে যত রকম সহযোগিতার প্রয়োজন হয় তার ব্যবস্থা করবে অন্তর্বর্তী তালেবান সরকার।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান।এরপর সেপ্টেম্বর মাসের গোড়ার দিকে তারা অন্তর্বর্তী সরকার গঠন করলেও এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ