Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করল তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১০:২৭ এএম

কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের পর ভারতের সাথে আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছে তালেবান। ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)-র বরাত দিয়ে বৃহস্পতিবার (১৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
এছাড়া পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে অবস্থিত দু’টি বাণিজ্যিক টার্মিনালও বন্ধ করে দিয়েছে তালেবান। ভারতীয় রফতানিকারক সংস্থাগুলোর সংগঠনের দাবি, পাকিস্তানের দিকে পণ্য পরিবহনে বাধা দিচ্ছে তালেবান।
ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) ডিরেক্টর জেনারেল ড. অজয় সহাই জানিয়েছেন, গত রোববার কাবুলে প্রবেশ করে আফগানিস্তান দখলের পর ভারতের সঙ্গে সমস্ত আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছে তালেবান। তিনি বলছেন, বর্তমানে পাকিস্তানের মধ্য দিয়ে সকল ট্রানজিট রুটে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে তালেবান। ফলে আমদানি বন্ধ হয়ে গেছে।
অজয় সহাই আরও বলছেন, আমরা আফগানিস্তানের পরিস্থিতির দিকে নজর রাখছি। সেখান থেকে পণ্য আমদানি হয় পাকিস্তানের মধ্য দিয়ে ট্রানজিট রুটে। তালেবান পাকিস্তানের দিকে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে। ফলে আমদানি কার্যত বন্ধ হয়ে গেছে।
ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বাণিজ্যসহ বিভিন্ন খাতে ভারতের সঙ্গে আফগানিস্তানের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। আফগানিস্তানে ভারতের বিনিয়োগের পরিমাণও অনেক।
এফআইইও’র ডিরেক্টর জেনারেল সহাই বলেছেন, ভারত আফগানিস্তানের অন্যতম বৃহৎ বাণিজ্যিক অংশীদার। চলতি বছর এখন পর্যন্ত আফগানিস্তানে ভারতের রফতানির পরিমাণ প্রায় ৮৩৫ মিলিয়ন মার্কিন ডলার। একই সময়ে দেশটি থেকে ভারতের আমদানির পরিমাণ প্রায় ৫১০ মিলিয়ন মার্কিন ডলার।
এছাড়া বাণিজ্যিক সম্পর্কের বাইরেও আফগানিস্তানে ভারতের বিপুল অংকের বিনিয়োগ রয়েছে। যার পরিমাণ প্রায় তিন বিলিয়ন মার্কিন ডলার। আফগানিস্তানে বর্তমানে ভারতের প্রায় ৪০০টি প্রকল্প চলছে।
সহাই জানিয়েছেন, আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যিক সম্পর্ক ভালো। ওষুধ, তৈরি পোশাক, চা, কফি, মশলা, ট্রান্সমিশন টাওয়ারের মতো পণ্য আফগানিস্তানে রফতানি করে থাকে ভারত।
এছাড়া দেশটি থেকে ভারতে আমদানি হয় মূলত শুকনো ফল। তবে আফগান ভূখণ্ডে চলমান সংকটের পরও দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আশাবাদী নয়াদিল্লি। সূত্র : মিন্ট ও টাইমস অব ইন্ডিয়া



 

Show all comments
  • ABDUR ROUF ১৯ আগস্ট, ২০২১, ১০:৫৪ এএম says : 0
    GOOD JOBS
    Total Reply(0) Reply
  • Moniruzzaman Monir ১৯ আগস্ট, ২০২১, ১১:২৮ এএম says : 0
    উত্তম সিদ্ধান্ত। হয়তো আল্লাহ এটার মধ্যে কল্যাণ রেখেছেন।
    Total Reply(0) Reply
  • Md Younus ১৯ আগস্ট, ২০২১, ১১:২৯ এএম says : 0
    ইয়েস ইয়েস ইয়েস, খুবই ভালো লাগলো ধন্যবাদ সবাইকে।
    Total Reply(0) Reply
  • Sagar ১৯ আগস্ট, ২০২১, ১১:২৯ এএম says : 0
    Very good
    Total Reply(0) Reply
  • হুমায়ূন কবির ১৯ আগস্ট, ২০২১, ১১:৩০ এএম says : 0
    ভারতের সাথে সম্পর্ক রাখলে পার্শ্ববর্তী দেশগুলো নানা ক্ষতির সম্মুখিন হয়।
    Total Reply(0) Reply
  • হিন্দুত্তবাদী মুদির সাথে মুসলিম দেশের ভালো সমপর্ক হতে পারে না,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ