Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাসুদের বাড়িও দখল, পঞ্জশির বিদ্রোহ অবসানের ইঙ্গিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:২৬ পিএম

পঞ্জশির তাদের দখলে বলে দাবি করেছে তালেবান। এ বার তারা দাবি করল, পঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নিয়েছে তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালেবান যোদ্ধারা। এই মুহূর্তে পঞ্জশিরে একটি গোপন ডেরায় আমরুল্লা সালেহ্ ও মাসুদ রয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর।

সোমবার সকালে তালেবানের প্রধান মুখপাত্র জাবিরুল্লা মুজাহিদ দাবি করেন, ‘আফগানিস্তানের শেষ প্রদেশ হিসাবে পঞ্জশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান।’ যদিও এই দাবির পাল্টা উত্তরের জোট জানিয়েছে, মিথ্যা দাবি করছে তালেবান। ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স অব আফগানিস্তান’ টুইট করে বলে, ‘তালেবানের পঞ্জশির দখলের দাবি মিথ্যা। এখনও সেখানে প্রতিরোধ বাহিনী রয়েছে। আমরা লড়াই করছি। আমরা আফগানদের প্রতিশ্রুতি দিচ্ছি, যত দিন না স্বাধীনতা ও নিজেদের অধিকার ফিরে পাব তত দিন লড়াই চলবে।’

উত্তরের জোট যা-ই দাবি করুক, সোমবার বেলা বাড়তেই পঞ্জশিরের সরকারি ভবনে তালেবানি পতাকা উড়তে দেখা যায়। বিক্ষিপ্ত গোলাগুলির খবরও আসতে থাকে। এ দিকে রোববারই যুদ্ধবিরতির ডাক দেয় উত্তরের জোট বা নর্দার্ন অ্যালায়েন্স। তালেবানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাবও দেয় তারা। যদিও সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে তালেবান। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৪ পিএম says : 0
    আত্মগোপন করার দরকার নেই,এরা তালেবানদের সাথে যোগাযোগ করে এক সাথে মিলে মিশে রাষ্ট্র পরিচালনা করুক,সেটা ভালো হবে,আর যদি মাসুদ অবাধ্য হয় আমরা মনে করি মাসুদের ভুল,তালেবান তাদের ভাই তালেবানরা অনেক কষ্টের বিনিময়ে বিদেশী শত্রু থেকে দেশ রক্ষা করেছে,তার পর ও মাসুদকে বলতেছে ,তোমরা আমাদের সাথে দেশ গড়ার এবং দেশ পরিচালনায় শরিক হও,এখন মাসুদ বাহিনী যদি কথার অবাধ্য হয়ে কাজ করে ,সেটা তাহার বিরাট ভুল এবং জগ্নেঅপরাধ হবে।
    Total Reply(0) Reply
  • কালা পাহাড় ৬ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩৯ পিএম says : 0
    ভালো হয়ে যাও, মাসুদ। তুমি ভালো হয়ে যাও...
    Total Reply(0) Reply
  • কালা পাহাড় ৬ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩৯ পিএম says : 0
    ভালো হয়ে যাও, মাসুদ। তুমি ভালো হয়ে যাও...
    Total Reply(0) Reply
  • সুলতান মাহমুদ ৬ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৭ পিএম says : 0
    যারা তালেবানের পরাজয় দেখার জন্য আশায় বুক বেধে ছিলো, তাদের জন্য শুধু হতাশা আর হতাশা। আহা! গৃহযুদ্ধ জিইয়ে রাখার শেষ আশাটুকুও শেষ হয়ে গেল। মনের দুঃখে তালেবান বিরোধীরা না আবার পেপার পড়া ছেড়ে দেয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ