Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিআইএ’র সাথে বৈঠক : জানেন না তালেবান মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

সিআইএ প্রধান উইলিয়াম বার্নস তালেবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদারের সাথে কাবুলে একটি গোপন বৈঠক করেছেন। গত সোমবার এ বৈঠক হয়েছে বলে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে। তবে গতকাল এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ ধরনের বৈঠকের কথা নিশ্চিত করেননি। তিনি বলেন, তালেবান এবং সিআইএর মধ্যে কোন বৈঠকের বিষয়ে তিনি অবগত নন, কিন্তু তিনি এ ধরনের বৈঠক হওয়ার বিষয়টি অস্বীকার করেননি।
এ বৈঠক, যা নিশ্চিত হলে তালেবান এবং বাইডেন প্রশাসনের মধ্যে গ্রুপের ক্ষমতায় ফেরার পর থেকে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক হবে যে সময় তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তান থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা ক্রমশ জরুরি হয়ে উঠেছে।
বার্নস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সবচেয়ে অভিজ্ঞ ক‚টনীতিকদের একজন, অন্যদিকে কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান ছিলেন বারাদার, যাকে কাবুলে সম্ভাব্য প্রশাসনে অন্যতম শীর্ষ নেতা বলে মনে করা হচ্ছে।
সিআইএর একজন মুখপাত্র এএফপিকে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেননি। তিনি বলেন যে, সংস্থাটি ‘পরিচালকের ভ্রমণ নিয়ে কখনও আলোচনা করে না’।
ওয়াশিংটন পোস্ট, যে বৈঠকের জন্য বেনামী মার্কিন সূত্রের উদ্ধৃতি দিয়েছিল, তালেবান সহ-প্রতিষ্ঠাতা এবং সিআইএ বসের মধ্যে আলোচনার বিষয়বস্তু বর্ণনা করেনি।
কিন্তু তারা বলেছে যে, সম্ভবত তারা আফগান রাজধানীর বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যাহার শেষ করার সময়সীমার যে কোনও বিলম্ব নিয়ে কথা বলেছেন। তালেবানদের প্রত্যাবর্তনে আতঙ্কিত হাজার হাজার আফগান এখনও পালিয়ে যাওয়ার আশায় কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় করে আছে।
স্থানান্তরের প্রচেষ্টায় বিশৃঙ্খলা
এই সপ্তাহের শুরুতে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, বাইডেন প্রশাসনের কর্মকর্তারা দূতাবাসের নিরাপত্তা এবং সরিয়ে নেওয়ার বিষয়ে ৫০টিরও বেশি বৈঠক করলেও ‘কিছুদিনের মধ্যে তালেবানরা কাবুল দখল করে নিলে সমস্ত পরিকল্পনা ব্যর্থ হয়’।
প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, প্রেসিডেন্ট বাইডেনের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা ব্যক্তিগতভাবে আফগান সামর্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও ‘ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, কমপক্ষে ১৮ মাসের মধ্যে তালেবানের সম্পূর্ণ ক্ষমতা গ্রহণ করা সম্ভব নয়’।
বাইডেন অস্থায়ীভাবে মোতায়েন করা হাজার হাজার মার্কিন ও যুক্তরাজ্যের সৈন্যকে সরিয়ে নেয়ার জন্য ৩১ আগস্ট সময়সীমা নির্ধারণ করেছেন, তবে প্রয়োজনে এক্সটেনশনের দরজা খোলা রেখেছেন। তবে, তালেবানের একজন মুখপাত্র সোমবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন যে, তারা সময় বাড়াতে রাজি হবেন না এবং সমস্যাটিকে ‘লাল রেখা’ বলে অভিহিত করে বলেন যে, বিলম্বকে ‘আগ্রাসন সম্প্রসারণ হিসাবে দেখা হবে।
‘যদি মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্য সরিয়ে নেওয়ার জন্য অতিরিক্ত সময় চায় - উত্তর হবে ‘না’। তালেবান মুখপাত্র সুহাইল শাহীন স্কাই নিউজকে বলেছেন, অথবা এর পরিণতি ভোগ করতে হতে পারে। দ্য পোস্ট জানিয়েছে, বৈঠকটি হয়েছিল সোমবার। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ