Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৪:৪৬ পিএম

গত ১৫ আগষ্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে তালেবানরা এখনও নতুন সরকারের রূপরেখা ঘোষনা করতে পারেনি। তবে এবার তারা দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা করেছে। মন্ত্রী দুজন অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। মঙ্গলবার আফগানিস্তানের বার্তা সংস্থা পাজহোক এই তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, অর্থমন্ত্রী করা হয়েছে গুল আগাকে, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সদর ইব্রাহিম ও নাজিবুল্লাহ হবেন গোয়েন্দাপ্রধান। এ ছাড়া সোমবার কাবুলের গভর্নর করা হয়েছে মোল্লা শিরিনকে। আর রাজধানীর মেয়র হলেন হামদুল্লাহ নোমানি। গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর থেকে সরকার গঠনের প্রক্রিয়া এগিয়ে নিতে তৎপরতা শুরু করেছে তারা।

আফগানিস্তানে সব পক্ষের অংশগ্রহণে একটি নতুন সরকার গঠন করা হবে বলে জানিয়েছেন তালেবানের সাংস্কৃতিক কমিশনের মুখপাত্র আবদুল কাহার বালখি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান। গত সপ্তাহে কাবুল দখল করার পর এই প্রথম কোনো সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকার তিনি বলেন, তারা দেশীয় ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে সামনে এগিয়ে যেতে চান। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

নতুন সরকার গঠন প্রসঙ্গে তিনি বলেন, এখনো পরামর্শ চলছে। সব পক্ষের অংশগ্রহণে সরকার গঠন করা হবে। তবে রাজধানী কাবুল হবে নাকি কান্দাহার সে ব্যাপারে এখনো সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার বিষয়টি নিয়ে সম্পর্কের ভিত্তিতে আলোচনা চলছে জানিয়ে তালেবানের এই নেতা বলেন, নিরাপত্তাব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা কাজ করছেন। বিমানবন্দরের বাইরের চেকপয়েন্টগুলো তালেবানের নিয়ন্ত্রণে। ভেতরের নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনীর হাতে। উভয় পক্ষ সমন্বয় করে কাজ করছে। সূত্র : রয়টার্স।

 



 

Show all comments
  • Al Imran ২৪ আগস্ট, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ শুভকামনা রইল
    Total Reply(0) Reply
  • Kafi Bin Kamal ২৪ আগস্ট, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
    আশা করি তারা নিজেদের কে যোগ্য বলে প্রমান করবেন
    Total Reply(0) Reply
  • HM Mojahid ২৪ আগস্ট, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • Muhammad Ali Arman ২৪ আগস্ট, ২০২১, ৬:০৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ্‌ তালেবান সরকারের জন্য অন্তর থেকে দোয়া রহিল
    Total Reply(0) Reply
  • Muhammad Ali Arman ২৪ আগস্ট, ২০২১, ৬:০৮ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ্‌ তালেবান সরকারের জন্য অন্তর থেকে দোয়া রহিল
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৪ আগস্ট, ২০২১, ৬:১৭ পিএম says : 0
    আলহামদুলিললাহ আলহামদুলিললাহ আলহামদুলিললাহ,আপাতত সবাই মেনে নিতে হবে ,পরবতীর্তে সুন্দর ভাবে সাজানো হবে,উপযুক্ত সবাই তাদের কষ্টের ফল অবশ্যই পাবে,এই মুহূর্তে পদ নিয়ে রেশা রেশি করা থেকে দুরে থাকতে হবে,অন্যথায় সরকার গঠন করা কঠিন হয়ে পড়বে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ