Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমানবন্দরে শৃঙ্খলা ফেরাতে ফাঁকা গুলি ও লাঠিচার্জ করছে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১:২১ পিএম

গত ১৫ আগস্ট তালিবান গোষ্ঠীকর্তৃক আফগানিস্তান নিয়ন্ত্রণে নেয়ার পর থেকে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর ও তার সংলগ্ন এলাকায় গত এক সপ্তাহ ধরে চলছিল চূড়ান্ত অরাজক পরিস্থিতি। আফগানিস্তান ছাড়তে বিমানবন্দরে ভিড় জমানো মানুষদের শৃঙ্খলাবদ্ধভাবে লাইনে দাঁড় করাতে এবার ফাঁকা গুলিবর্ষণ ও লাঠি ব্যবহার করেছে তালেবান। এসময় তেমন কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে তালেবানের এই ব্যবস্থার কারণে বিশৃঙ্খলভাবে ছুটোছুটি করা মানুষগুলো সারিবদ্ধভাবে লাইনে দাঁড়াতে বাধ্য হয়েছে। গতকাল রোববার প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।
গত সপ্তাহে কাবুলের পতনের পর থেকেই কাবুল বিমানবন্দরে বিদেশি নাগরিক, কূটনীতিকদের পাশাপাশি দেশ ছেড়ে যেতে ইচ্ছুক আফগানরা ভিড় করছিলেন। শনিবার বিমানবন্দরের বাইরে হাজার হাজার আফগানের উপস্থিতির কারণে তুমুল বিশৃঙ্খল পরিস্থিতির জন্ম দেয়। এসময় হুড়াহুড়িতে ৭ জন নিহত হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক তালেবানের এক কর্মকর্তা বলেছেন, ‘আমরা বিদেশি বাহিনীর ফিরে যাওয়ার পরিকল্পনার ব্যাপারে স্পষ্টতা চাইছি। কাবুল বিমানবন্দরের বাইরে ভিড় নিয়ন্ত্রণ জটিল কাজ।’
বিমানবন্দরের সংলগ্ন এলাকার বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রণে গতকাল নির্দেশিকা জারি করেছিল তালিবান। আজও বিমানবন্দরের বাইরে উপচে পড়েছে ভিড়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিমানবন্দরের বাইরে আজ চোখে পড়ার মতো উপস্থিতি ছিল সশস্ত্র তালিবানের। তারাই নিয়ন্ত্রণ করেছে ভিড়কে। বিমানবন্দরের মূল গেটের সামনে লম্বা লাইন। প্রয়োজনীয় নথি পরীক্ষা করে আফগানিস্তান ছাড়তে চাওয়া মানুষজনকে ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে।
প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশ ছাড়তে মরিয়া আফগানেরা মাঝেমধ্যেই লাইন ভেঙে বিমানবন্দরের ভিতরে ঢোকার চেষ্টা করেছেন। নিজস্ব কায়দায় পরিস্থিতি সামলাচ্ছে তালিবান। কখনও শূন্যে গুলি ছুড়ে, আবার কখনও লাঠি চালিয়ে।
এদিকে বিমানবন্দর ও সংলগ্ন এলাকায় বিশৃঙ্খলার জন্য আমেরিকার সেনাবাহিনীকে দায়ী করেছে তালিবান। ওই জঙ্গি সংগঠনের তরফে আমির খান মুতাকি বলেন, ‘‘বিমানবন্দর চত্বরের শৃঙ্খলা রক্ষায় আমেরিকা ব্যর্থ। গোটা দেশে শান্তি রয়েছে, অশান্ত শুধু কাবুল বিমানবন্দর।’’ সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ