Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জবাবদিহিতার অঙ্গীকার তালেবানদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

তালেবানরা তাদের কাজের জন্য জবাবদিহি করবে এবং তারা দলের সদস্যদের বিরুদ্ধে প্রতিশোধ এবং নির্যাতনের প্রতিবেদনগুলো তদন্ত করবে বলে জানিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক তালেবান কর্মকর্তা শনিবার রয়টার্সকে একথা জানান। তিনি বলেছেন যে, এই গ্রুপটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে আফগানিস্তান শাসনের জন্য একটি নতুন মডেল প্রস্তুত করার পরিকল্পনা করেছে।

ওই কর্মকর্তা বলেন, ‘আমরা কিছু বেসামরিক নাগরিকের বিরুদ্ধে অত্যাচার ও অপরাধের ঘটনা শুনেছি। যদি তালিবরা (সদস্যরা) এই আইন-শৃঙ্খলা সমস্যা ঘটাচ্ছে, তাদের তদন্ত করা হবে।’ তিনি আরো বলেন, ‘আমরা এ আতঙ্ক, চাপ এবং উদ্বেগগুলো বুঝতে পারি। মানুষ মনে করে, আমরা জবাবদিহি করব না, কিন্তু তা হবে না।’ কাবুল বিমান বন্দরে বিশৃঙ্খলা এবং হতাহতের ঘটনার সমালোচনা করে কর্মকর্তাটি বলেন, ‘কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলা, পালিয়ে যাওয়ার জন্য মরিয়া হাজার হাজার মানুষের দায় তালেবানদের ছিল না। পশ্চিমা দেশগুলোর লোক সরিয়ে নেওয়ার আরো ভালো পরিকল্পনা থাকতে পারত।’

তালেবান কর্মকর্তা জানিয়েছেন যে, দেশ পরিচালনার জন্য নতুন কাঠামো পশ্চিমাদের অনুসরণ করা গণতন্ত্র হবে না, কিন্তু এটি প্রত্যেকের অধিকার রক্ষা করবে। তিনি বলেন, ‘তালেবানের আইনী, ধর্মীয় এবং পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞরা আগামী কয়েক স্পাহরে মধ্যে নতুন শাসন কাঠামো উপস্থাপনের লক্ষ্য নিয়েছেন।’ তবে, তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান মোল্লা বারাদার কাবুলে এসেছেন বলে দেশীয় গণমাধ্যমগুলোর দাবির বিষয়ে মন্তব্য করতে রাজি হননি ওই কর্মকর্তা। সূত্র : ডন।



 

Show all comments
  • Mojahar Hossain ২২ আগস্ট, ২০২১, ১:১৯ এএম says : 0
    ধৈর্য্যের পরীক্ষায় তালেবানরা পাশ করেছেন, আল্লাহ তাদের এমন ক্ষমতা দান করবেন পৃথিবীর কোন শক্তি তাদের থামাতে পারবে না।যারা মুমীন তারাই বুঝতে পারবে ইনশাআল্লাহ
    Total Reply(1) Reply
    • Mesbahul Islam ২২ আগস্ট, ২০২১, ১০:৫৭ এএম says : 0
      Thank you very much my dear brother.
  • Mohammad Arfan মোহাম্মদ আরফান ২২ আগস্ট, ২০২১, ১:১৯ এএম says : 0
    তালেবানরা তাদের নিজ দেশ কে আমেরিকার দাসত্বর কাজ থেকে রক্ষা করতেছে
    Total Reply(0) Reply
  • Novo Shadhin ২২ আগস্ট, ২০২১, ১:২০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ । তালেবানরাই ইমাম মাহাদীর সৈনিক । এরা শান্তি প্রতিষ্ঠার জন্য অন্যায় এর বিরুদ্ধে সংগ্রাম করছে।
    Total Reply(0) Reply
  • Mamun Farhan ২২ আগস্ট, ২০২১, ১:২১ এএম says : 0
    তালেবানদের যুদ্ধের ধরণ দেখে মনে হচ্ছে ওরা দুনিয়ায় শান্তি প্রতিষ্ঠা করার লক্ষ্যে যুদ্ধ করছে।
    Total Reply(0) Reply
  • Mesbahul Islam (Mukto) ২২ আগস্ট, ২০২১, ১১:০০ এএম says : 0
    After 20 years war at Afghanistan, Taleban is the real muzahid in the world, it is proved. May Allah bless him (Taleban). Ameen. Thank to Daily Inqilab.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ