Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মার তীরে বাড়ছে দর্শনার্থীদের ভিড়

রেজাউল করিম রাজু : | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

মরা পদ্মায় বান ডেকেছে। চারিদিকে অথৈ পানি। উজানে (ভারত) বর্ষণ হওয়ায় সেই পানি গঙ্গা হয়ে পদ্মায় নামছে। এতে প্রতিদিন পানি বাড়ছে পদ্মায়। যদিও বিপদ সীমার খানিকটা নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ভরা পদ্মার রুপ দেখতে প্রতিদিনই পদ্মার তীরজুড়ে ভিড় করছে দর্শনার্থীরা।
গতকাল বিকেলে পদ্মার তীর ঘুরে দেখা যায়, লকডাউনে থেকে মুক্তি পাওয়া হাজারো মানুষ ভরা পদ্মায় নির্মল বাতাসে বুক ভরে শ্বাস নিতে এসেছে। নৌকায় ভাসছেন নদীতে। সেলফিও তুলছেন। নৌকাগুলো দর্শনার্থীদের নিয়ে এ প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত করছে।
বাচ্চু মাঝির নৌকায় যাত্রীরা জানালেন, মাঝ নদীতে গেলে মনে হয় যেন সমুদ্রে এসেছি। চারিদিকে অথৈ পানি। এ এক অন্যরকম রোমাঞ্চ। আবার ভয়ও লাগে। এছাড়া অনেকে ভরা পদ্মার তীরে দাড়িয়ে নির্মল বাতাসে বুক ভরে শ্বাস নিতেও আসছেন। নদী তীরে মানুষের সমাগম বেড়ে যাওয়ায় ফুচকা, চটপটি, বাদাম, আমড়া ও পেয়ারা মাখাসহ বিভিন্ন মুখরোচক খাবারের বেচা বিক্রি বেড়ে গেছে। ব্যবসায়ীদের আয় ভাল হচ্ছে বলে জানান । এর মাঝে পদ্মার রুপালী ইলিশের খোঁজে ডিঙ্গি নৌকায় জাল নিয়ে নেমেছে জেলের দল। কিন্তু সেই রুপালী ইলিশের দেখা মেলেনি। এবার অন্য মাছের সংখ্যা কম পাওয়া যাচ্ছে বলে জেলেরা জানান। জানা যায়, উজানে (ভারত) বর্ষণ হওয়ায় সেই পানি গঙ্গা হয়ে পদ্মায় নামছে। ওপারের পানির চাপ কমাতে উদার হস্তে খুলে দিয়েছে ফারাক্কার গেট। নাব্যতা হারানো পদ্মায় এক সাথে ছুটে আসা পানিতে ফুসে উঠছে। এদিকে ফারাক্কার গেট পেরিয়ে হু হু করে পানি আঘাত হানছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে। ফলে দু’পাড়েই ভাঙ্গন শুরু হয়েছে। ইতিমধ্যেই চরজগন্নাথপুর বাদশাপাড়া, পন্ডিতপাড়া, মনোহরপুর বেশি হুমকির মুখে পড়েছে। এছাড়া বিপুল পরিমাণ জমি নদীগর্ভে বিলিন হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের উপ-সহকারী প্রকৌশলী আব্দুল্লাহ আল শরীফ জানান, পদ্মার ভাঙ্গন ঠেকাতে জরুরি ভাবে জিও ব্যাগ ফেলা হচ্ছে। পদ্মা আঘাত হেনেছে রাজশাহীর গোদাগাড়ি, চারঘাট ও বাঘা এলাকায়। বাঘার চকরাজাপুর ইউনিয়নের পনেরটি চরে তিন হাজার পরিবার এখন পানি বন্দী হয়ে পড়েছে। জমির ফসল ডুবে গেছে অনেক জায়গায়।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০ সেন্টিমিটার করে পানি বাড়ছে। গতকাল সন্ধ্যায় পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ৫৫ মিটার। রাজশাহীতে পদ্মার বিপদ সীমা ১৮ দশমিক ৫০ মিটার। বিপদ সীমার প্রায় ৯৫ সে:মিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ