Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছয় মাসে পদ্মা সেতু থেকে আয় প্রায় ৪০০ কোটি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:৪২ পিএম

বাংলাদেশ সেতু বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিদিন গড়ে পদ্মা সেতু পারাপার হয়েছে ১৪ হাজার ৭১৮টি যানবাহন। আর প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ১২ লাখ ৫১ হাজার ৯১৭ টাকা।
উদ্বোধনের পর গত ছয় মাসে পদ্মা সেতু থেকে প্রায় ৪০০ কোটি টাকা টোল আদায় হয়েছে।
এর মধ্যে ২৬ জুন থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত সেতুর জাজিরা ও মাওয়া প্রান্তে মোট ৩৯৫ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৬০০ টাকা টোল আদায় করা হয়েছে। এই সময়ের মধ্যে সেতু পারাপার হয়েছে ২৭ লাখ ৩৭ হাজার ৫৯০টি যানবাহন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন। এর পরদিন সকাল ৬টা থেকে সেতুতে যানবাহন চলাচল শুরু হয়।
বাংলাদেশ সেতু বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিদিন গড়ে পদ্মা সেতু পারাপার হয়েছে ১৪ হাজার ৭১৮টি যানবাহন। আর প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ১২ লাখ ৫১ হাজার ৯১৭ টাকা।
মাসের হিসাবে পদ্মা সেতু থেকে জুলাই মাসে সর্বোচ্চ ৭৮ কোটি ৫০ লাখ ১৯ হাজার ৪০০ টাকা টোল আদায় করা হয়েছে। বছরের শেষ মাস ডিসেম্বরের ২৮ তারিখ পর্যন্ত টোল আদায় হয়েছে ৬০ কোটি ১ লাখ ৪১ হাজার ৫৫০ টাকা।
এক দিনের হিসাবে উদ্বোধনের পরদিন ২৬ জুন মোটরসাইকেলসহ পদ্মা সেতু দিয়ে সর্বোচ্চ ৫১ হাজার ৩১৬টি যানবাহন পারাপার হয়েছে। মোটরসাইকেল ছাড়া ৮ জুলাই সর্বোচ্চ ৩১ হাজার ৭২৩টি যানবাহন পারাপার হয়েছে। এক দিনের হিসাবে সেদিন সর্বোচ্চ ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা টোল আদায় হয়।
আর একদিনের হিসাবে সবচেয়ে কম টোল আদায় হয়েছে ১০ ডিসেম্বর, ৮১ লাখ ১৭ হাজার ১৫০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ