Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত চলে যাওয়ার পর কাবুলে অবশেষে তিনটি দূতাবাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সর্বশেষ দেশ হিসাবে আফগানিস্তান ছেড়ে যাচ্ছে ভারত। দেশটির বিশেষ বিমানে কাবুল দূতাবাস থেকে রাষ্ট্রদূত ও অন্যান্য কর্মীদের সরিয়ে আনছে দেশটি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি একটি টুইটে বলেছেন, তাদের খুব তাড়াতাড়ি ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।

বিদেশি দূতাবাসগুলো চলে যাওয়ার ফলে কাবুলে অবশেষে তিনটি দেশের দূতাবাস থাকছে। এগুলো হলো রাশিয়া, চীন ও পাকিস্তান। ইন্দোনেশিয়া জানিয়েছে যে, তারা দেশটিতে ছোট একটি ক‚টনৈতিক মিশন রাখবে, যদিও তারাও দূতাবাস খালি করে ফেলছে।

এর আগে রাশিয়া জানিয়েছিল যে, তারা তাদের দূতাবাস কর্মীদের একটি অংশকে ফিরিয়ে নিয়ে যাবে। দেশটির রাষ্ট্রদূত দিমিত্রি যিরনভের মঙ্গলবার তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। চীনের দূতাবাস জানায়নি যে, তারা কী করতে যাচ্ছে। তবে দেশটিতে থাকা চীনের নাগরিকদের সতর্ক করে দিয়েছে যে, তারা যেন নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে সতর্ক থাকে।

কাবুলে দূতাবাস খোলা রেখেছে ইরান : ইরান জানাচ্ছে কাবুলে তাদের দূতাবাস এখনও খোলা আছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে আফগানিস্তানে তাদের দূতাবাস ‘সম্প‚র্ণ খোলা এবং পুরো মাত্রায় কাজ করছে’। আধা সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ-কে দেয়া এক সাক্ষাৎকারে মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সাঈদ খাতিবযাদে এর আগে সংবাদ মাধ্যমে প্রকাশিত এই খবর নাকচ করে দেন যে, আফগানিস্তানে শুধু রাশিয়া, চীন ও পাকিস্তানের দূতাবাস খোলা রয়েছে। তিনি আরও বলেন, শুধু কাবুলেই নয়, হেরাতেও ইরানী কনস্যুলেট ‘পুরোপুরি কাজ করছে’।

সপ্তাহান্তে ইরান জানিয়েছিল, আফগানিস্তানে তাদের পাঁচটির মধ্যে তিনটি কনস্যুলেট তারা গোপনে বন্ধ করে দিয়েছিল এবং সেখানকার ক‚টনীতিকদের কাবুলে নিয়ে গিয়েছিল। কিছু ক‚টনীতিককে তারা তেহরানে ফেরত নিয়ে গেছে। সূত্র : বিবিসি বাংলা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ