Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়নের মতোই খেলল চেলসি

ম্যাজিক দেখালেন বেনজেমা-সালাহ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

এইতো গত সপ্তাহেই উয়েফা সুপার কাপ জিতে মৌসুম শুরু করেছিল। এবার দাপুটে পারফরম্যান্সে প্রিমিয়ার লিগে শুভসূচনা করল চেলসি। ক্রিস্টাল প্যালেসকে পুরোটা সময় কোণঠাসা করে রেখে প্রত্যাশিত জয় তুলে নিল টমাস টুখেলের দল। স্ট্যামফোর্ড ব্রিজে গতপরশু লিগের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে ইউরোপ চ্যাম্পিয়নরা। বড় জয়ের পথে চ্যাম্পিয়নরা খেলল ঠিক চ্যাম্পিয়নের মতোই। শুরুটা হল রাজকীয়। যেন যেখান থেকে শেষ করেছিল, সেখান থেকেই আবার নতুন শুরু।

চেলসির দাপটের দিনে প্রিমিয়ার লিগের আরেক দল লিভারপুলও দমে ছিল না। মোহামেদ সালাহর দারুণ নৈপূণ্যে নরিচ সিটিকে হারিয়ে নতুন মৌসুম শুরু করল লিভারপুল। প্রথম দুই গোলে অবদান রাখার পর নিজেও পেলেন জালের দেখা। একই রাতে ক্যারো রোডে স্বাগতিকদের ৩-০ গোলে হারায় ইয়ুর্গেন ক্লপের দল। দিয়োগো জটার গোলে সফরকারীরা এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান রবের্তো ফিরমিনো ও মোহামেদ সালাহ। এই ম্যাচ দিয়ে ১০ মাস পর চোট কাটিয়ে দলে ফেরেন ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

লা লিগায় বইয়ে লিওনেল মেসি, সার্জিও রামোসের শূন্যতা। তবে রিয়ালকে সামনে থেকে নেতৃত্ব দিলেন করিম বেনজেমা। ফরাসি স্ট্রাইকারের নৈপুণ্যে জয় দিয়ে লা লিগার নতুন আসর শুরু করল কার্লো আনচেলত্তির দল। অথচ প্রথমার্ধে বেশ ভোগাচ্ছিল গত আসরে নিচের দিকে থাকা আলাভেস। বিরতির পর জ্বলে উঠলেন মাদ্রিদের তারকারা। আলাভেসের মাঠে গতপরশু রাতে ৪-১ গোলে জিতেছে স্পেনের সফলতম দলটি। জোড়া গোল করে জয়ের নায়ক বেনজেমা। তাদের অন্য দুই গোলদাতা নাচো ফের্নান্দেস ও ভিনিসিউস জুনিয়র। জয় দিয়ে শুরু হলো রিয়ালের কোচ হিসেবে আনচেলত্তির দ্বিতীয় মেয়াদ।

স্ট্যামফোর্ড ব্রিজে প্রায় দুই-তৃতীয়াংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে মোট ১৩টি শট নেয় চেলসি, যার ছয়টি ছিল লক্ষ্যে। প্যালেসের চার শটের একটি ছিল লক্ষ্যে। ম্যাচের ২৭তম মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা; প্রায় ২৫ গজ দূর থেকে দারুণ ফ্রি কিকে ঠিকানা খুঁজে নেন মার্কোস আলোনসো। প্রিমিয়ার লিগের ইতিহাসে চেলসির এটি ৫০তম সরাসরি ফ্রি কিকে গোল। তাদের চেয়ে বেশি গোল কেবল ম্যানচেস্টার ইউনাইটেডের, ৬৪টি।

জালের দেখা পেয়েছেন পুলিসিক ও ট্র্যাভো শ্যালাবা। পরপর তিন বছর তিনটি দলে ধারে খেলার পর চেলসির মূল দলে খেলার সুযোগ পেয়েছেন শ্যালাবা। কী অসাধারণ এক সপ্তাহই না কাটছে ইংল্যান্ডের বয়সভিত্তিক দলে খেলা এই ডিফেন্ডারের। গত বুধবার চেলসির মূল দলে অভিষেকে জিতেছেন উয়েফা সুপার কাপ। এবার প্রিমিয়ার লিগের অভিষেকে জয়ের পাশাপাশি গোলের স্বাদও পেলেন ২২ বছর বয়সী এই খেলোয়াড়।
লিগের আরেক ম্যাচের ২৬তম মিনিটে জটার গোলে এগিয়ে যায় লিভারপুল। এরপর ব্যবধান দ্বিগুণ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিরমিনো। দুই গোলে অবদান রাখার পর নিজেও স্কোরশিটে নাম লেখান লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহ।

লা লিগায় নিজেদের শতবর্ষে ১৯২০ সালের মতো জার্সি পরে খেলতে নামা আলাভেসই পায় প্রথম সুযোগ। এদগার মেন্দেসের হেড যখন ক্রসবারের উপর দিয়ে যায় ম্যাচের বয়স তখন কেবল ৪৮ সেকেন্ড। তবে এরপরের গল্পে শুধুই রিয়ালের আধিপত্য। বেনজেমার জোড়া গোলের সঙ্গে রিয়ালের হয়ে বাকি গোল দুটি করেন নাচো ও ভিনিসিয়াস জুনিয়র। প্রতিপক্ষ আলাভেজের হয়ে একটি গোল শোধ করেন জোসেলু। এ ম্যাচ দিয়েই রিয়ালে ফিরেছেন কোচ কার্লো আনচেলত্তি ও গ্যারেথ বেল। টটেনহ্যাম হটস্পার থেকে ধারে খেলতে এসেছেন ওয়েলসের এ তারকা উইঙ্গার। আনচেলত্তির একাদশেও ছিলেন বেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেলসি

৮ সেপ্টেম্বর, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ