Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এশিয়ায় যুক্তরাষ্ট্রের দুই দফা লজ্জা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৮:১০ পিএম | আপডেট : ১১:৫৭ পিএম, ১৫ আগস্ট, ২০২১

পরাশক্তি হয়েও ভিয়েতনামের যুদ্ধে শোচনীয় পরাজয় হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের। ৪৬ বছর পরে

আবারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গেল। এবার তারা পরাজিত হয়েছে এশিয়ারই আরেকটি রাষ্ট্র আফগানিস্তানে, তালেবানের কাছে। ভিয়েতনামের যুদ্ধ থেকে তারা যে কোন শিক্ষাই নেয়নি, এ ঘটনা তারই প্রমাণ।

এক বিধ্বংসী সামরিক অভিযানে ২০০১ সালে তালেবানকে ক্ষমতাচ্যুত করার পর গত ২০ বছর ধরে আফগানিস্তানের সামরিক নিয়ন্ত্রণ ধরে রেখেছিল যুক্তরাষ্ট্র ও তার নেটো মিত্ররা। কিন্তু এখন পরিস্থিতি সম্পূর্ণ উল্টে গেছে। রোববার কাবুল দখলের মধ্যে দিয়ে আফগানিস্তানের ক্ষমতায় নিজেদেরকে আবারও প্রতিষ্ঠা করেছে তালেবান। জুলাইয়ের প্রথম সপ্তাহে রাতের অন্ধকারে - প্রায় চুপিসারে - যখন মার্কিন সৈন্যদের শেষ দলটি কাবুলের নিকটবর্তী বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করে - তার মাত্র ৬ সপ্তাহ পার হতে না হতেই আফগানিস্তানের ক্ষমতায় নিজেদেরকে প্রতিষ্ঠত করে নিয়েছে তালেবান।

মার্কিন রাজনীতিবিদ ও বিশ্লেষকরা এখন বলছেন যে, যুদ্ধে হেরে যাওয়ার পরে ১৯৭৫ সালে ভিয়েতনামের সায়গন থেকে যেভাবে আমেরিকানদেরকে হেলিকপ্টারে করে সরিয়ে নেয়া হয়েছিল –২০২১ সালের কাবুলে সেই একই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটল। তারা বলছেন, আফগানিস্তান থেকে এমন এক সময় মার্কিন বাহিনী বিদায় নিয়েছে যখন তাদের অর্জন হিসেবে দেখানোর কিছুই প্রায় নেই। এটা ঠিক যে আল-কায়েদাকে উৎখাতের কথা বলে এ অভিযান শুরু হয়েছিল - তারা এখন তত শক্তিধর নয়, ওসামা বিন লাদেনও নিহত - কিন্তু তাদের আশ্রয়দাতা তালেবান এখন প্রবলভাবে ফিরে এসেছে।

এ ঘটনায় মার্কিন রিপাবলিকান সেনেটর মিচ ম্যাককনেল বলেছেন, ‘বাইডেন প্রশাসনের স্ট্রাটেজি যুক্তরাষ্ট্রকে এক লজ্জাজনক পরিস্থিতিতে ফেলছে।’ তিনি বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেনের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রকে ১৯৭৫ সালের সায়গনের অপমানজনক পতনের চাইতেও খারাপ অবস্থায় নিযে যাচ্ছে।’ সূত্র : বিবিসি।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ