Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলের পতনের মুখে আবারো সৈন্য পাঠালো যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১১:৪২ এএম

আফগানিস্তানে তালেবান বাহিনী ধারণার চেয়ে দ্রুত গতিতে রাজধানী কাবুলের দিকে অগ্রসর হচ্ছে। এরই মধ্যে দেশটির অধিকাংশ অঞ্চল তালেবানের দখলে চলে গেছে। সর্বশেষ আফগানিস্তানের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাত দখল করে নিয়েছে তালেবান। ব্রিটিশ গণমাধ্যম বলছে, এ দুটি বড় শহর দখলকে তালেবানের সামরিক বিজয় হিসেবে ধরা হচ্ছে।

ইদকে প্রায় দুই দশক পর আফগানিস্তানে আবার ক্ষমতা দখলের পথে এগোচ্ছে তালেবান। দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই একের পর এক এলাকা দখল করছে তালেবান। ইতোমধ্যে কাবুল থেকে মাত্র ৩০ মাইল দূরে পৌঁছে গেছে তারা। তাই খুব শিগগরিই কাবুলের পতন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এরই মধ্যে আফগানিস্তান পৌঁছেছে মার্কিন সেনাদের অগ্রগামী একটি দল। দেশটিতে অবস্থানরত মার্কিন দূতাবাসের কর্মী এবং নাগরিকদের ফিরিয়ে আনতে সেখানে গেছে তারা। মার্কিন দূতাবাসের কর্মীদের সরিয়ে নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের পাঠানো ৩ হাজার সৈন্যের প্রথম দলটি শনিবার কাবুলের কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বলে জানিয়েছে বিবিসি।


নাম প্রকাশ অনিচ্ছুক মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে বাকি সৈন্যরাও আফগানিস্তানে পৌঁছাবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

এদিকে মার্কিন গোয়েন্দা এক প্রতিবেদনে জানিয়েছিল যে, ৯০ দিনের মধ্যে কাবুল দখল করতে পারে তালেবান। তবে মার্কিন নিরাপত্তা সূত্রটি বলেছে, গোয়েন্দাদের ধারণার আগেই কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যেতে পারে।

অন্যদিকে আফগান সরকারি বাহিনীর কাছ থেকে আরও পাঁচটি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবান। এ নিয়ে গত শুক্রবার থেকে আফগানিস্তানের মোট ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টির পতন হলো।

উল্লেখ্য, মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর তালেবানের অবিশ্বাস্য সামরিক সাফল্য দেখে পুরো বিশ্ব অবাক হয়ে গেছে। কোথাও কোথাও লড়াই ছাড়াই পরাজয় স্বীকার বা আত্মসমর্পণ করছে সরকারি বাহিনী। এমন পরিস্থিতিতে আফগানিস্তানে ফের সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। তবে সেটা অস্থায়ী।



 

Show all comments
  • jack Ali ১৪ আগস্ট, ২০২১, ১:৩০ পিএম says : 0
    O'Allah destroy Taghut, Murtard Afgan government and all the kafir barbarian American Soldier. O'Allah give victory your Friend Taliban without anymore blood shed. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ