Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভিসা ছাড়াই পাকিস্তানে প্রবেশের অনুমতি না দেয়ায় সীমান্ত পয়েন্ট বন্ধ করে দিয়েছে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ৩:৩৬ পিএম

পাকিস্তানের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত পয়েন্ট বা বর্ডার ক্রসিং বন্ধ করে দিয়েছে আফগানিস্তানের তালেবানরা। আগেই এই সীমান্তের নিয়ন্ত্রণ তারা নিলেও এবার বলেছে, ইসলামাবাদ যতক্ষণ পর্যন্ত আফগানদের জন্য ভিসা-ফ্রি ভ্রমণ বা ভিসায় প্রয়োজনীয় শর্ত শিথিল না করবে, ততক্ষণ ওই সীমান্ত দিয়ে কাউকে যাওয়া-আসা করতে দেয়া হবে না। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

গত মাসে আফগানিস্তানের সেনাবাহিনীর কাছ থেকে দক্ষিণ-পূর্বের চমন-স্পাইন বল্ডক সীমান্ত ক্রসিং নিজেদের আয়ত্তে নিয়ে নেয় তালেবানরা। প্রাথমিকভাবেই পাকিস্তান এই ক্রসিং পয়েন্ট বন্ধ করে দিয়েছিল। চারদিক দিয়ে উঁচু ভূমি দ্বারা অবরুদ্ধ এই ক্রসিং পয়েন্টটি আফগানিস্তানের জন্য দ্বিতীয় সর্বোচ্চ ব্যস্ত পয়েন্ট এবং সমুদ্রের সঙ্গে সংযোগ রক্ষাকারী প্রধান বাণিজ্যিক পথ। তালেবানরা এর নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই পাকিস্তানের সীমান্তরক্ষীরা ভিসা কড়াকড়ি আরোপ করেছে। আগে এতটা কড়াকড়ি ছিল না।
উল্লেখ্য, এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, আফগানিস্তানে গৃহযুদ্ধ হলে তিনি শরণার্থীদের আশ্রয় দেবেন না। সে কারণেই পাকিস্তান প্রবেশের এই সীমান্ত ক্রসিংয়ে ভিসা নীতি কঠোর করা হয়ে থাকতে পারে।
আফগানিস্তানের তালেবানরা শুক্রবার একটি বিবৃতি দিয়েছে। তাতে পাকিস্তানের প্রতি অনুরোধ জানানো হয়েছে। বলা হয়েছে, আফগানদের জন্য ভিসার প্রয়োজনীয়তা বাতিল করতে হবে। এটা কার্যকর না করা পর্যন্ত এই সীমান্ত দিয়ে সব রকম যোগাযোগ বন্ধ থাকবে। বন্ধ থাকবে উভয় দেশের ট্রানজিট এবং বাণিজ্য। এমনকি পায়ে হেঁটেও কেউ সীমান্ত অতিক্রম করতে পারবে না। তালেবানের কান্দাহার প্রদেশের ছায়া গভর্নরের তরফে দেয়া বিবৃতিতে এ কথা বলা হয়। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, তারা এই অবস্থানকে সমর্থন দিয়েছেন। শুক্রবার থেকে ওই সীমান্ত বন্ধ থাকবে। সূত্র : অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Monjur Rashed ৭ আগস্ট, ২০২১, ৩:৪৭ পিএম says : 0
    Good decision from Imran Khan. No country in the world suffered like Pakistan on Afghan issue.
    Total Reply(0) Reply
  • jack Ali ৭ আগস্ট, ২০২১, ৪:৫৬ পিএম says : 0
    সূরা: আল-আনফাল:আয়াত:73: “এবং যারা অবিশ্বাস পোষণ করেছে তারা একে অপরের মিত্র, [এবং] যদি আপনি [সমগ্র বিশ্বের মুসলমানগণ সম্মিলিতভাবে] তা না করেন [যেমন: মিত্র হয়ে যান, যেমন ঐক্যবদ্ধভাবে এক খলিফা] (সমগ্র মুসলিম বিশ্বের প্রধান মুসলিম শাসক) ইসলামী একেশ্বরবাদের ধর্মকে বিজয়ী করার জন্য, পৃথিবীতে ফিতনা [যুদ্ধ, ধর্ষণ, ব্যভিচার, খুন, শিরক] এবং নিপীড়ন থাকবে এবং একটি মহান দুষ্টামি এবং দুর্নীতি বিশ্বের প্রতিটি কোণে ছড়িয়ে পড়বে।”
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ