Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ড্রোন নির্মাণে ইরানের স্বয়ংসম্পূর্ণতা অর্জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৮:৪৩ পিএম

ইরানের উপ প্রতিরক্ষামন্ত্রী আফশিন খাজে-ফার্দ বলেছেন, পাইলট বিহীন বিমান বা ড্রোন নির্মাণে তার দেশ পুরোপুরি স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। রাশিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক অ্যারোস্পেস প্রদর্শনীতে অংশগ্রহণ করে একথা জানান তিনি। খাজে-ফার্দ ওই প্রদর্শনীর ইরানি স্টলে বসে বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে রাশিয়াকে তার দেশের কৌশলগত অংশীদার হিসেবেও বর্ণনা করেন।

-পার্সটুডে।
ইরানের উপ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ড্রোন নির্মাণের ক্ষেত্রে আমাদের আজকের যে সাফল্য তা মূলত গত চার দশক ধরে আমাদের তরুণ বিজ্ঞানীদের নিরসল প্রচেষ্টা ও নিরবচ্ছিন্ন কর্মতৎপরতার ফসল। তিনি বলেন, নানা ধরনের ড্রোনের বিভিন্ন রকমের বডি ও ইঞ্জিন এখন ইরানেই তৈরি হচ্ছে। খাজে-ফার্দ বলেন, উচ্চ আকাশে উড্ডয়ন, নিখুঁতভাবে কার্য সম্পাদন, স্বয়ংক্রিয় টেকঅফ ও অবতরণ এবং রাত্রিকালীন মিশন পরিচালনার ক্ষেত্রে আমাদের ড্রোনগুলো সর্বোচ্চ মান বজায় রাখতে সক্ষম হচ্ছে।

চলতি বছর রাশিয়ার অ্যারোস্পেস প্রদর্শনীর নাম দেয়া হয়েছে ইন্টারন্যাশনাল অ্যাভিয়েশন অ্যান্ড স্পেস স্যালন বা ম্যাকস-২০২১। রাশিয়ার রাজধানী মস্কোর ঝুকোভস্কি এয়ার এক্সিবিশন কমপ্লেক্সে গত মঙ্গলবার থেকে ১৫তম ইন্টারন্যাশনাল অ্যাভিয়েশন অ্যান্ড স্পেস স্যালন বা ম্যাকস শুরু হয়েছে। এতে ইরান ছাড়া বিশ্বের আরো ৫৫টি দেশ অংশগ্রহণ করছে বলে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ