Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউনের দ্বিতীয়দিনে কুমিল্লায় মাদরাসা ও যাত্রীবাহি পরিবহনকে জরিমানা

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ৫:৫৪ পিএম

কুমিল্লায় ইঁলশেগুঁড়ি বৃষ্টিতে কঠোর বিধিনিষেধের (লকডাউন) দ্বিতীয় দিন শুক্রবার (২ জুলাই) নগরীর সড়কে মানুষ ও ব্যক্তিগত গাড়ির উপস্থিতি ছিল কম। অন্যদিকে রিকশা ছিল ব্যাপক। বৃষ্টি ও লকডাউনের সুযোগে রিকশাচালকরা অতিরিক্ত নেয় যাত্রীদের কাছ থেকে।

সড়কগুলোতে পুলিশের পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং সেনাবাহিনীর সদস্যদের পেট্রোলিং করতে দেখা গেছে। কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় এলাকায় সকালের দিকে মানুষ ও রিকশার চাপ কম দেখা গেলেও দুপুরে বিশেষ করে জুমার নামাজ শেষে বেড়ে যায়।

কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসান বলেন, ‘কুমিল্লায় লকডাউন বাস্তবায়নে ১৭ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ৪৫টি ভ্রাম্যমাণ আদালত এবং সেনাবাহিনীর, বিজিবি, পুলিশ ও আনসারবাহিনীসহ মোট ৬৭টি টিম কাজ করছে। বিনা প্রয়োজনে কেউ বের হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।
এদিকে শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা শহরের বাইরের এলাকা দৌলতপুর, ধর্মপুর,চম্পকনগর (সাতরা) ও শাসনগাছায় কুমিল্লা আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকিয়া আফরিনের নেতৃত্বে লকডাউন কার্যকরে মাঠে নামে প্রশাসন। এসময় মোবাইল কোর্ট পরিচালনা করে দৌলতপুরে দারুন নুর হাফিজিয়া মাদ্রাসা ও শাসনগাছা উত্তরা আবাসিক এলাকায় মারকাজুল ফালাহ মাদ্রাসাকে ১০ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও সুগন্ধা ও পাপিয়া পরিবহনের ২টি বাস রাস্তায় যাত্রী পরিবহনের কাজে নিয়োজিত থাকায় ১০ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়েছে। বাসগুলো ‘ফরিদ ফাইবার’ নামে একটি কোম্পানি ভাড়া নেয়ায় উক্ত কোম্পানিকেও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া হোটেল মালিক, সেলুন কর্মচারী সহ বিভিন্ন লোকজন বিধি নিষেধ অমান্য করায় জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন বলেন, কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধ মেনে চলার জন্য জনসাধারণকে ঘরে থাকার জন্য অনুরোধ করা হয়েছে। করোনা সংক্রমণ রোধে সরকারের নির্দেশনা অনুসারে আমরা কঠোর অবস্থানে রযেছি।
হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ বলেন, বিধিনিষেধ বাস্তবায়নে সকাল থেকে মহাসড়কে পুলিশ তৎপর রয়েছে। মহাসড়কের কুমিল্লার ১০৫ কিলোমিটার অংশে চারটি চেকপোস্ট বসানো হয়েছে। অতি প্রয়োজন ছাড়া চলাচল করা প্রাইভেটকার বা মাইক্রোবাস আটকে দেয়া হচ্ছে। মোটরসাইকেল চালকদেরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।



 

Show all comments
  • Saif Al madani ৫ জুলাই, ২০২১, ২:০৭ পিএম says : 0
    এখানে দুটি অবিবেচক কাজ করা হয়েছে। ১-- হতদরিদ্র এতিম আশ্রয়হীন এই ছাত্রগুলো অধিকাংশই গ্রামের অসহায় এবং শহরের বস্তির পরিবারের সন্তান। এখন তারা কোথায় আশ্রয় পাবে। ২-- স্বাস্থ্যঝুঁকি যদি বিবেচনা করা হয় তাহলে এই লোকদের অধিকাংশই তাদের বাড়ির ঠিকানায় এর তুলনায় মাদ্রাসায় অধিক স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে বসবাস করছে। তাদের অনেকের আশ্রয় বা থাকার ঘর নেই। আমাদের কর্তৃপক্ষকে বাস্তব অবস্থার প্রেক্ষিতে সঠিক পদক্ষেপ গ্রহণ করার তৌফিক দান করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ