Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে ৬৫০ সৈন্য রেখে যাওয়ার বিষয়ে তালেবানের কঠোর হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১:১৪ পিএম

আগামী ১১ সেপ্টেম্বরের পর আফগানিস্তানে মার্কিন সেনা অবস্থান করলে এর প্রতিক্রিয়া দেখানোর অধিকার আছে তালেবানের। কূটনীতিকদের নিরাপত্তার স্বার্থে দেশটিতে ৬৫০ জন সৈন্য থেকে যাওয়ার প্রসঙ্গে যুক্তরাষ্ট্রকে সতর্ক করছে সশস্ত্র গোষ্ঠীটি।
মার্কিন কর্মকর্তার বরাতে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস-এপি জানিয়েছে, আফগানিস্তান থেকে মূল সেনা সরিয়ে নেওয়ার পর কূটনীতিকদের নিরাপত্তায় ৬৫০ জন সৈন্য দেশটিতে রেখে দিবে ওয়াশিংটন। যদিও এতদিন যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের কথা বলে আসছিল হোয়াইট হাউজ। ইতোমধ্যে অনেক সেনাকেই প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তালেবান গোষ্ঠীর সঙ্গে চুক্তি অনুযায়ী কাবুলে আর মার্কিন সেনা রাখতে চাইছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। তাই আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যেই সব মার্কিন সেনাকে ফিরিয়ে নিতে নির্দেশনা দিয়েছেন তিনি।
বেঁধে দেওয়া সময়ের পরও সাড়ে ছয়শ মার্কিন সেনা আফগানিস্তানে থেকে যাওয়ার মন্তব্যে ক্ষোভ জানিয়েছে তালেবান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে এক বিশেষ সাক্ষাৎকারে তালেবানের মুখপাত্র সুহেল শাহীন বলেন, নির্ধারিত সময়ের পর কোন মার্কিন সেনা আফগানিস্তানে অবস্থান করলে এর প্রতিক্রিয়া দেখানোর অধিকার তালেবানের আছে।
তিনি বলেন, আমেরিকা যদি তা করে তবে দীর্ঘ ২০ বছরের যুদ্ধ বন্ধে কাতারের দোহায় ২০২০ সালের ফেব্রয়ারিতে ওয়াশিংটন ও তালেবানের মধ্যে যে চুক্তি হয়েছে তা স্পষ্ট লঙ্ঘন হবে।
শাহীন সংবাদমাধ্যমটিকে আরও বলেন, আমেরিকার পক্ষের সঙ্গে দীর্ঘ ১৮ মাস ধরে আলোচনার পর আমরা একটি চুক্তিতে পৌঁছাই। সামরিক বাহিনী, উপদেষ্টা এবং ঠিকাদারদের প্রত্যাহার করে নিতে একমত এবং প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে তারা’।
তার মতে, ‘ওয়াশিংটন এর ব্যতিক্রম কিছু করলে তা হবে চুক্তির লঙ্ঘন। আমরা পুরোপুরি জবাব দেওয়ার অধিকার রাখি’। আমরা আমাদের প্রতিশ্রুতি মেনে চলছি। মার্কিন সেনা প্রত্যাহারে কোনো হামলা করিনি'।
সম্প্রতি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মধ্যেই বিভিন্ন স্থান দখল ও হামলার ঘটনা বেড়েছে। এমনকি আফগান-তাজিকিস্তানের প্রধান সীমান্তও দখলে নিয়েছে তালেবান গোষ্ঠী। এ অবস্থায় বিভিন্ন দেশ উদ্বেগ জানিয়ে বলছে, মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবানের হামলা ও আক্রমণ আরও বাড়বে। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২৬ জুন, ২০২১, ২:১৮ পিএম says : 0
    অসম্ভব কথা সেটা হতে পারে না সেনা সব সরে যেতে হবে। পয়োজনে আমেরিকার দুতাবাস বন্ধ করে দেওয়া হউক। আমেরিকার এই পলিসি চলবে না।
    Total Reply(0) Reply
  • Md Imran Sorder Raju ২৬ জুন, ২০২১, ৪:০৬ পিএম says : 0
    মার্কিন সব সেনারা আফগানিস্তান ত্যাগ করলেই শান্তি পাবে আফগানিস্তানের মানুষ
    Total Reply(0) Reply
  • Md Taryk ২৬ জুন, ২০২১, ৪:০৮ পিএম says : 0
    ইনশাআল্লাহ একদিন আফগানিস্তান এ সরকার গঠন করবে তালেবান এবং ইসলামের নিয়মনে দেশটি চলবে এবং শান্তিও ফিরে আসবে
    Total Reply(0) Reply
  • Ishtiak Masud Chowdhury ২৬ জুন, ২০২১, ৪:০৯ পিএম says : 0
    এই তালেবানরা একদিন সারা বিশ্বে কালিমার পতাকা উড়াবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • হুমায়ূন কবির ২৬ জুন, ২০২১, ৪:১০ পিএম says : 0
    আফগানিস্তানে ৬৫০ সৈন্য নয় ১ টা সৈন্যও রাখা যাবে না
    Total Reply(0) Reply
  • Mojibur Rahman ২৬ জুন, ২০২১, ৪:১১ পিএম says : 0
    রাশিয়া ও আমেরিকা, দুই পরাশক্তিই তালেবান মুজাহিদদের নিকট লজ্জাজনক পরাজয় বরন করেছে। বিষয়টি অনেকেই সহজে মেনে নিতে পারছে না।
    Total Reply(0) Reply
  • মুফতি নূর মোহাম্মদ ২৬ জুন, ২০২১, ৬:১৯ পিএম says : 0
    যারা বিদেশী বাহানীকে নিজেদের নিরাপত্তার একমাত্র উপায় মনে করে, তারা আর যাই হোক দেশ প্রেমিক নয়; বরং সুবিধাভোগী। আর যারা বিদেশী বাহিনীকে নিজ দেশের সার্বভৌত্ত্বের জন্য হুমকি মনে করে, তারা আর যাই হোক সন্ত্রাসী নয়। ওরা যেহেতু তালেবানের অস্তিত্ব এবং আধিপত্ত মেনেই নিবে, তাহলে ২০টি বৎসর ধরে কোন যু্ক্তিতে তালেবানদের হত্যা করলো?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ