Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর অধিকার নিশ্চিতের দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৮:৫৩ পিএম

রাষ্ট্র নাগরিকের অধিকার নিশ্চিত না করলে অন্য কোনো ভাবে তা পূরণ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছে, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও আইন বিশেষজ্ঞ প্রফেসর ড. মিজানুর রহমান। তিনি বলেন, রাষ্ট্র যখন নাগরিকের অধিকারের সুষ্ঠু বণ্টন করতে না পারে, তখনই সামাজিক বৈষম্য প্রকট হয়ে ওঠে। বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) আয়োজিত ‘হিউম্যান রাইটস্ ডিফেন্ডার অ্যাওয়াড-২০২১’ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলনে তিনি। রোববার (৩০ মে) অনলাইনে ‘ট্রান্সজেন্ডার ও হিজড়া ভীতি-বৈষম্য দূরীকরণ’ আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে এই পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিগত পাঁচ বছরে সারা দেশে লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষা, জীবনমান উন্নয়ন ও স্বাস্থ্যসেবায় উল্লেখযোগ্য অবদান রেখেছেন এমন বার (১২) জন ব্যক্তিকে ‘হিউম্যান রাইটস্ ডিফেন্ডার অ্যাওয়াড-২০২১’ প্রদান করা হয়।

ড. মিজানুর রহমান বলেন, হিজড়ারা যখন ঢাকা মেডিকেলে দল বেধে করোনা রোগীদের সেবা করে তখন সমস্যা হচ্ছে না, কিন্তু পরিবারের সঙ্গে থাকতে চাইলেই সমস্যা তৈরি হয় যা খুবই দুঃখজনক। তাদের অধিকার হরণ বা কোনো রকম বৈষম্য দ-নীয় অপরাধ বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে অতিথির বক্তব্যে সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডা বলেন, কোভিডের নেতিবাচক প্রভাবে মানবাধিকার লংঘন ও বৈষম্যের অনেক বেড়ে গেছে, যার সবচেয়ে বেশি ভুক্তভোগী লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠী। সবার মানবিক আচরণ এই অবস্থার উন্নতি করতে পারে বলে মন্তব্য করেন তিনি।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, অস্ট্রেলিয়ান হাইকমিশনের র্ফাস্ট সেক্রেটারি সাচ্চা ব্লুম্যান, কানাডিয়ান হাই কমিশনের পলিটিক্যাল কাউন্সিলর রোজালি লাপ্ল্যান্তে, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারপারসন এবং নির্বাহী পরিচালকসহ আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিগণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়েবিনার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ