Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’তে সেনসিটিভ এক্সপার্ট বাই পেপসোডেন্টের উদ্যোগে ওয়েবিনার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ৮:৩৮ পিএম

মুখগহ্বরের রোগহীন বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে “ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে” উপলক্ষে বিশেষ ওয়েবিনার এর আয়োজন করেছে সেনসিটিভ এক্সপার্ট বাই পেপসোডেন্ট। শনিবার (২০ মার্চ) আয়োজিত এই ওয়েবিনার এ পেপসোডেন্ট বাংলাদেশ এর সঙ্গে ছিল এফডিআই ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটি (বিডিএস)। এই ওয়েবিনার এর উদ্দেশ্য ছিল প্রতিদিন দুই বেলা ব্রাশ ও মুখগহ্বরের স্বাস্থ্য সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা।
“ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে” উপলক্ষে পেপসোডেন্ট ‘ব্রাশ উইথ মি’ নামে ক্যাম্পেইন শুরু করেছে। বাচ্চারা যেহেতু বড়দের অনুকরণ করে, তাই এই ক্যাম্পেইনের লক্ষ্য পরিবারের সদস্যদের মাঝে দিনে ও রাতে ২ মিনিট করে ব্রাশের অভ্যাস গড়ে তোলা।
কোভিড-১৯ মহামারির এই সময়ে আয়োজিত এই ওয়েবিনারে উপস্থিত ছিলেন এফডিআই ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন-এর প্রেসিডেন্ট ডক্টর গেরহার্ড সিবার্জার, সামির সিং, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অব গ্লোবাল স্ক্রিন ক্লিনজিং অ্যান্ড ওরাল কেয়ার, ইউনিলিভার বাংলাদেশ, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির জেনারেল সেক্রেটারি প্রফেসর হুমায়ুন কবীর বুলবুল এবং কয়েকজন উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ।
এফডিআই ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন-এর প্রেসিডেন্ট ডক্টর গেরহার্ড সিবার্জার বলেন, “এই বছরের থিম ‘বি প্রাউড অব ইউর মাউথ’ আমাদের অনুপ্রেরণা দেয় মুখগহ্বরের যতœ, নিয়মিত চেক-আপ ও ড্রিংকস ও মিষ্টি জাতীয় খাবার পরিমিত গ্রহণের মাধ্যমে স্বাস্থ্যের প্রতি সচেতন হওয়ার জন্য। যখন আমরা আমাদের মুখের যতœ নেই, তখন আমাদের পুরো শরীরের যতœ নেয়া হয়। একটা কথা মনে রাখতে হবে স্বাস্থ্যকর মুখ ও স্বাস্থ্যকর শরীর পরস্পরের সঙ্গে সম্পর্ক যুক্ত।”
তিনি আরো বলেন, “ইউনিলিভারের সঙ্গে দীর্ঘদিনের অংশীদারিত্বের জন্য আমরা গর্বিত। ১৬ বছর ধরে এই সম্পর্ক বজায় আছে। ফ্লোরাডেটেড টুথপেস্ট দিয়ে দিনে দুই বেলা ব্রাশ করার ব্যাপারে শিশুদের শেখাতে এফডিআই ও ইউনিলিভার অংশীদারিত্বপূর্ণ লক্ষ্য অর্জনে পদক্ষেপ নিয়েছে। যাতে করে শিশুরা মুখগহ্বরের স্বাস্থ্য সম্পর্কে পরিবার, বন্ধু ও সমাজের সচেতনতায় ভূমিকা রাখতে পারে।”
ইউনিলিভার বাংলাদেশ এর গ্লোবাল স্ক্রিন ক্লিনজিং অ্যান্ড ওরাল কেয়ার এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সামির সিং বলেন, “ইউনিলিভার ভালো কাজের মাধ্যমে ভালো করায় বিশ্বাস করে। মুখগহ্বরের যতেœ সচেতনতা বৃদ্ধির প্রচেষ্টায় পেপসোডেন্ট এক যুগের বেশি সময় ধরে এফডিআই ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন এর সঙ্গে অংশীদারিত্বের জন্য গর্বিত। মুখগহ্বরের রোগ কমিয়ে আনতে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সঙ্গে আমরা বেশ কয়েক বছর ধরে কর্মসূচি চালিয়ে আসছি। বিশেষ করে বাচ্চাদের দাঁত ব্রাশ করা বিষয়ে শেখাতে আমাদের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম ‘২১ ডে ব্রাশ ডে অ্যান্ড নাইট প্রোগ্রাম’ কোটি কোটি বাচ্চাদের দিনে ও রাতে দাঁত ব্রাশ করার গুরুত্ব সম্পর্কে জানিয়েছে। কিন্তু সম্প্রতি মুখগহ্বরের যতেœর পরিস্থিতি খারাপ হয়েছে। গত বছর কোভিড-১৯ মহামারির কারণে প্রতিদিন রুটিন ব্যাহত হয়েছে ও মুখগহ্বরের স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়েছে। পেপসোডেন্ট জানে মুখগহ্বরের খারাপ স্বাস্থ্যের কারণে শুধু দাঁত ক্ষতিগ্রস্ত হয় না, আত্মবিশ্বাসেও গুরুতর নেতিবাচক প্রভাব পড়ে।”
তিনি আরো বলেন, পেপসোডেন্ট সব সময় দুই বেলা দাঁত ব্রাশ ও নিয়মিত ডেন্টাল চেক আপের ওপর গুরুত্ব দেয়। এই ধরনের অভ্যাসের গুরুত্ব অনুধাবনের এটাই সময়। যাতে আমরা প্রিয়জনের অমূল্য হাসির নিরাপত্তা নিশ্চিত করতে পারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ