Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়াল ধর্ষককে ১০৮৮ বছরের কারাদণ্ড!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৮:৫৭ এএম

দক্ষিণ আফ্রিকায় এক সিরিয়াল ধর্ষককে এক হাজার ৮৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির হাইকোর্ট।শনিবার (২৯ মে) দেশটির নর্থ ঘাউটেং হাইকোর্টের বিচারপতি পেপি মোসোপা এই ঐতিহাসিক রায় ঘোষণা করেন।

দেশটির গণমাধ্যম বলছে, দণ্ডিত সিরিয়াল ধর্ষক সেলো আব্রাম ম্যাপোনিয়া (৩৩) দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়া ও আশপাশের এলাকাগুলোতে গত পাঁচ বছরে অর্ধশতাধিক নারীকে ধর্ষণ করেন। এছাড়া বিভিন্ন সময় ছিনতাই, ডাকাতি, ভাঙচুর, হামলা ও মানুষকে মারধর করে আহত করেন। এরকম প্রায় শতাধিক অভিযোগে তিনি দোষী প্রমাণিত হন।

সেলো আব্রাম ম্যাপোনিয়াকে ধর্ষণের দায়ে পাঁচটি যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। আর ভাঙচুর, ডাকাতি, হামলা ও মারধরের মামলায় আরও ৯৮৮ বছরের কারাদণ্ড দেয়া হয়। আদালত জানিয়েছে, তার সাজাগুলো একসঙ্গে কার্যকর করা হবে না।

রায়ে বিচারক বলেন, ‘যৌন অপরাধী হিসেবে দণ্ডিত ম্যাপোনিয়ার শাস্তি নিশ্চিত করার মাধ্যমে ধর্ষণের শিকার নারী ও শিশুদের সঙ্গে ঘটে যাওয়া নিপীড়নের বিচার হয়েছে। যারা সাহস করে সাক্ষ্য দিয়ে বিচার কাজে সহযোগিতা করেছেন তাদের ধন্যবাদ।’

উল্লেখ্য, ২০১৯ সালের মার্চে গ্রেফতার হন আব্রাম ম্যাপোনিয়া। এর আগে পাঁচ বছরে বিভিন্ন সময় প্রিটোরিয়ার শহরতলী অ্যাটরিজভিলি, ম্যামেলোদি এলাকাগুলোতে সন্ত্রাসী কার্যক্রম করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ