Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়াসিমের কোচ না হওয়ার এটাই কারণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১২:০২ এএম

যোগ্যতায় কোনো কমতি নেই। পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হওয়ার সুযোগ পেয়েছেন ওয়াসিম আকরাম। এরপরও বাবর আজমদের দায়িত্ব নেননি তিনি। মূলত পাকিস্তানি দর্শকদের বাজে আচরণের কারণে কোচ হননি বলে জানান এই কিংবদন্তি ক্রিকেটার।
এক সাক্ষাৎকারে ওয়াসিম আকরাম বলেন, কোচ হলে বছরে ২০০-২৫০ দিন দলকে নিয়ে ব্যস্ত থাকতে হয়। সেটা এক ভয়ানক কঠিন কাজ। মনে হয় না পাকিস্তান বা নিজের পরিবার ছেড়ে এতদিন বাইরে থাকতে পারব। তা ছাড়া পাকিস্তান সুপার লিগে বেশিরভাগ ক্রিকেটারই খেলে। সবার কাছে আমার নম্বর রয়েছে। যে কেউ সাহায্য চাইলে আমি রাজি। তবে কোচ হতে অনীহা প্রকাশের সবচেয়ে বড় কারণ হলো দর্শকদের আচরণ। এ বিষয়ে তিনি বলেন, আমি বোকা নই। মাঝে মাঝেই শুনি কোচ বা ক্রিকেটারদের সঙ্গে মানুষ খারাপ ব্যবহার করেছে। কোচ কিন্তু মাঠে নেমে খেলে না। সে শুধু পরিকল্পনা করে। তাই দল হারলে সেই দায় শুধু কোচের উপরে বর্তায় না। এই কারণে আমি ভীত। আমি এ ধরনের আচরণ সহ্য করতে পারি না। তাই পাকিস্তান দলের কোচ হইনি।
জাতীয় দলের কোচ না হলেও স্বল্পমেয়াদে বিভিন্ন সময়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিভিন্ন দলে কোচ হিসেবে কাজ করেছেন আকরাম। ভারতের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের কোচ হিসেবে শুরু, এর বাইরে পাকিস্তানের সুপার লিগে (পিএসএল) ২০১৬ ও ২০১৭ সালে ইসলামাবাদ ইউনাইটেডের পরিচালক ও বোলিং কোচ ছিলেন আকরাম। একই ভ‚মিকায় কাজ করেছেন মুলতান সুলতানসেও। বর্তমানে তিনি করাচি কিংসের চেয়ারম্যান ও বোলিং কোচ।
কাতারে অনুশীলনে জামালরা
স্পোর্টস রিপোর্টার : বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপে নিজেদের বাকি তিন ম্যাচ খেলতে বর্তমানে কাতারের রাজধানী দোহায় অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানে পৌঁছেই গত পরশু বিকালে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা জমা দেয় জামাল ভূঁইয়া বাহিনী। গতকাল দুপুরে সেই পরীক্ষার ফলাফল হাতে আসলে জানা যায় বাংলাদেশের ২৩ ফুটবলারের মধ্যে সবাই নেগেটিভ।
এর আগে কাল সকালে টিম হোটেলে আধঘন্টা স্কেচিং সেশন করেছে বাংলাদেশ দল। বিকালে কাতার ইউনিভার্সিটি মাঠে প্রথম দিনের অনুশীলনে ঘাম ঝরায় ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যরা।
বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের বাকি তিন ম্যাচ বাংলাদেশ খেলবে ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত ও ১৫ জুন ওমানের বিপক্ষে। এই ম্যাচগুলোকে সামনে রেখে জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে দুই সপ্তাহ ধরে প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াসিম

১১ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ