Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সমালোচনার পাল্টা জবাব দিলেন লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৪:১৭ পিএম

সরকারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক রোমান প্রোটাশেভিচকে গ্রেফতার করিয়ে তিনি ‘আইন-বিরুদ্ধ’ কিছু করেননি, বরং তা ‘দেশবাসীদের বাঁচাতে নৈতিক পদক্ষেপই ছিল’— বুধবার এমনটাই দাবি করলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজ়ান্ডার লুকাশেঙ্কো। এই ঘটনা ঘিরে ইতিমধ্যেই প্রায় গোটা বিশ্বের কড়া সমালোচনার মুখে পড়েছেন তিনি।

বেলারুশের বিরুদ্ধে কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। নিন্দায় সরব আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও। নিন্দার মুখে পাল্টা সুর চড়িয়ে এ দিন লুকাশেঙ্কো বলেন, ‘দেশের বাইরে এবং ভিতরে আমাদের শত্রুরা বিভিন্ন ভাবে আমাদের উপর আঘাত আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। যা করতে গিয়ে সব সীমাই অতিক্রম করে যাচ্ছে তারা।’ গত রোববার মাঝ আকাশ থেকে বিমান ঘুরিয়ে মিনস্ক বিমানবন্দরে এনে ওই সাংবাদিকের পাশাপাশি আটক করা হয় তার বান্ধবী সোফিয়া সাপেগাকেও।

মঙ্গলবার সোফিয়ার একটি ‘স্বীকারোক্তি’ ভিডিও ছড়িয়ে পড়ে নেট মাধ্যমে। যেখানে তাকে বলতে শোনা যায়, টেলিগ্রাম (একটি অ্যাপ) চ্যানেলে বেলারুশের এক পুলিশ অফিসারের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেয়া হয় (বেলারুশের আইনে যা অপরাধ), সেটির সম্পাদক তিনি। যদিও ভিডিওটির সত্যতা নিয়ে সন্দেহ রয়েছে বলে দাবি লুকাশেঙ্কার বিরোধীদের। সোফিয়াকে সেখানে ভীষণই অস্বস্তিতে দেখা গিয়েছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ