Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় মোংলা বন্দরের ব্যাপক প্রস্তুতি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ৮:১২ পিএম | আপডেট : ৮:১৬ পিএম, ২৪ মে, ২০২১

সুন্দরবনসহ মোংলা আন্তর্জাতিক সমুদ্র বন্দর ও ভারতের পশ্চিমবঙ্গের দিকে ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি মোকাবেলায় মোংলা বন্দর কর্তৃপক্ষ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। বন্দরের গুরুত্বপূর্ণ সকল কর্মকর্তাদের কর্মস্থলে থাকতে নির্দেশ দেয়া হয়েছে। আবহাওয়া বিভাগের ৫ নম্বর বিশেষ আবহাওয়া বার্তা জারির সাথে সাথেই বন্ধ করে দেয়া হবে মোংলা বন্দরের পণ্য ওঠানামার কাজ। বন্দর জেটি থেকে সরিয়ে সুন্দরবনের হারবারিয়া নদী অথবা জেটির বহি নোঙ্গরে পাঠিয়ে দেয়া হবে বাণিজ্যিক সব জাহাজগুলোকে। বন্দর চ্যানেল নিরাপদ রাখতে অভ্যন্তরীণ সব লাইটার জাহাজ খুলনার ভৈরব নদীর দিকে নিরাপদ স্থানে পাঠিয়ে দেয়া হবে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

সোমবার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ মুসার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা ছাড়াও ঘূর্ণিঝড় সুন্দরবনের কাছাকাছি এলেই মোংলা বন্দরের কার্গো হ্যান্ডলিং ইকুইপমেন্টগুলোকে ইকুইপমেন্ট ইয়ার্ডে ও বন্দরের জেটি এলাকার আভ্যন্তরে কন্টেইনার ও অন্যান্য কার্গো সমূহকে ঘূর্ণিঝড়ের প্রভাব হতে রক্ষা করতে সিঙ্গেল টায়ারে সুশৃঙ্খলভাবে সাজিয়ে বেধে রাখাসহ নিজস্ব জলযানসমূহকে ২ টায়ারে বিদ্যমান বার্থসমূহে নিরাপদে নোঙ্গর করে রাখা হবে। বন্দরের আবাসিক এলাকায় নিচ তলায় বসবাসরত পরিবার ও ব্যক্তিবর্গকে দ্বিতীয় তলায় স্থানান্তর করাসহ বন্দরের অভ্যন্তরে অন্যান্য এলাকায় বসবাসরত সকলকে মোংলা বন্দরের মাধ্যমিক বিদ্যালয়ে স্থানান্তরের বিষয়ে সাইক্লোন সেন্টারে রাখা হবে। ঘূর্ণিঝড়ে কোন জাহাজ ও জলযান চ্যানেলে চ্যানেলে ডুবে গেলে চুক্তিবদ্ধ স্যালভেজ প্রতিষ্ঠানগুলো তা দ্রুত উদ্ধার করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ