Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সাগর উত্তাল : উপকূল এলাকায় ফিরছে জেলে ও মাছ ধরা ট্রলারগুলো

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ৭:০৮ পিএম | আপডেট : ৮:৪৮ পিএম, ২৪ মে, ২০২১

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাগরে প্রবল ঢেউ ও দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকায় মাছ ধরা ট্রলার গুলো উপকূল এলাকায় ফিরতে শুরু করেছে। সোমবার ভোর থেকে দুর্যোগ আতংকে উপকূলীয় বিভিন্ন খালে ও নদীতে মাছ ধরা শতাধিক ট্রলার আশ্রয় নিয়েছে।

বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ইয়াস বুধবার সুপার সাইক্লোন হয়ে উপকূলে আঘাত হানার কথা থাকলেও ইতিমধ্যে সাগর উত্তাল থাকায় দুর্যোগের মুখে পড়েছে অনেক মাছ ধরা ট্রলার। ইয়াসের প্রভাবে রাত থেকেই গভীর সমুদ্রে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে গেছে বলে জানিয়েছেন ফিরে আসা জেলেরা।

বঙ্গোপসাগর থেকে ফিরে মংলায় আসা জেলে হাসান আলী বলেন, চার-পাঁচদিন সাগরে ছিলাম, হঠাৎ করে রোববার সন্ধ্যায় পানি খুব উত্তাল হয়ে ওঠে। এক পর্যায়ে ঝড়ো বাতাস ও বৃষ্টি শুরু হলে আমরা দ্রুত কূলের দিকে চলে আসি। আরও অনেক জেলে এরকম দুর্যোগের কবলে পড়েছে।

ট্রলারের মাঝি আউয়াল শেখ বলেন, রেডিও ঝড়ের খবর শুনছিলাম। কিন্তু হঠাৎ মেঘ এবং ঢেউ শুরু হলে আমরা দ্রুত উপকূলে ফিরে আসতে বাধ্য হই। আমাদের মত অনেক ট্রলার ফিরে আসছে। সুন্দরবনের ভিতরেও অনেক ট্রলার আশ্রয় নিয়েছে বলে জানান তিনি।

উপকূলীয় মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী বলেন, সাগরে মাছ ধরা যে ট্রলার গুলো ছিলো সেগুলো তীরে ফিরতে শুরু করেছে। কিছু ট্রলার তীরে নোঙ্গর করেছে। অন্য ট্রলারগুলোও দ্রুত সময়ের মধ্যে ফিরে আসবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ